মস্তিষ্কের বিকাশমূলক বৈকল্য ও ভাষা

মস্তিষ্কের বিকাশমূলক বৈকল্য ও ভাষা

২৯ জুন প্রকাশিত লেখাটি পড়তে এখানে ক্লিক করুন।

৮ সেপ্টেম্বর প্রকাশিত লেখাটি পড়তে এখানে ক্লিক করুন।

গত ২৯ জুন এবং ৮ সেপ্টেম্বর মনেরখবর.কম-এ প্রকাশিত প্রবন্ধ দুইটি থেকে আমরা বুঝতে পেরেছি যে ভাষা ব্যাপারটা কি,কিভাবে “ভাষা বিকাশ” পর্বটি পরিপূর্ণ হয়ে ওঠে এবং ভাষা সমস্যা বলতে আমরা কি বুঝি।

পূর্বে উল্লেখিত ভাষা সমস্যার সম্ভাব্য কারন হিসেবে দুটি মাত্রার কথা উল্লেখ করা হয়েছিল। ১.ভাষা বিলম্ব(Language Delay) ২. ভাষা বৈকল্য(Language Disorder)।

ভাষা বৈকল্যকে আবার দুইটি ভাগে ভাগ করা যায়। ১.অর্জিত ভাষা বৈকল্য(Acquired Language Disorder) ২.বর্ধনমূলক ভাষা

বৈকল্য(Developmental Language Disorder) এই প্রবন্ধে ভাষা বৈকল্যের একটি মাত্রা অর্থাৎ শিশুর বর্ধনমূলক ভাষা বৈকল্য বিষয়টি নিয়ে বিস্তৃত বর্ননা প্রদান করছি। বর্ধনমূলক বা বিকাশমূলক বৈকল্য(Neuro develop mental disorder) বলতে মস্তিষ্কের বর্ধনের বা বিকাশের ক্ষেত্রে বিচ্যুতি বা বিকারকে(Impairment) বোঝায়। অন্যভাবে বলতে গেলে মস্তিষ্কের এই বর্ধনমূলক বা বিকাশমূলক বৈকল্য হল কিছু সমষ্টিগত অবস্থা (Group of condition) যা প্রধানত মায়ের গর্ভকালে শিশুর মস্তিষ্কের বর্ধন বা বিকাশের সময় সৃষ্টি হয়। মস্তিষ্কের এই বর্ধনমূলক বা বিকামূলক বৈকল্যের কারনে শিশুর বিভিন্ন ধরনের ঘাটতি দেখা যায়। এর মধ্যে অন্যতম হচ্ছে শিশুর ভাষাগত বিকার বা বৈকল্য তৈরী হওয়া। আর এ ধরনের ভাষাগত বৈকল্য বা বিচ্যুতিকে বলা হয় বিকাশমূলক ভাষা বৈকল্য(Development language disorder)।

মস্তিষ্কের বিকাশমূলক বৈকল্যের কারণে শিশুর মানসিক আবেগগত, শিক্ষাগত কাজ তাৎপর্যপূর্ন সমস্যা দেখা যায়। আর এই ধরণের সমস্যার কারণে পরিনতিতে শিশুর ভাষা দক্ষতা ও প্রয়োগের ক্ষেত্রে দারুন ঘাটতি দেখা দেয়।

সাধারণত প্রাথমিক কিছু উপসর্গের দ্বারা এই অসংগতিগুলির প্রকাশ ঘটে।আর এই উপসর্গগুলি প্রাথমিক বিদ্যালয়ে যাওয়ার পূর্বেই শিশুর ব্যক্তিগত ও সামাজিক আচরন দ্বারা প্রকাশিত হয়। নিম্নে বর্ধনমূলক বা বিকাশমূলক রোগগুলির একটি তালিকা DSM-5অনুযায়ী প্রদান করা হল।

১. বুদ্ধিবৃত্তিক বর্ধনমূলক বা বিকাশমুলক বৈকল্য( Intellectual Disaleility/Intellectual Development Disorder)
২. যোগাযোগ বৈকল্য (Communication Disorder) ক.ভাষা বৈকল্য(Communication Disorder) খ.কণ্ঠস্বর বৈকল্য (Language Disorder) গ.সাবলীলতা বৈকল্য(Chilhood-Onset Fluency Disorder-sttutering) ঘ.সামাজিক প্রয়োগগত যোগাযোগ বৈকল্য (Social pragmatic communication Disorder)
৩. অটিজম বর্নালি বৈকল্য(Autism Spectrum Disorder /ASD)
৪. অদৃশ্য ভাষা বৈকল্য(Specific Learning Disorder) ক.পাঠ বিকার(Impairment in reading/Dyslexia) খ.লিখন বিকার(Impairment in written expression/Dysgraphia) ৫.অতিচঞ্চল অমনোযোগী শিশু(Attention-Deficit/Hyperactivity Disorder -ADHD)


প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। মনের খবরের সম্পাদকীয় নীতি বা মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই মনের খবরে প্রকাশিত কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না কর্তৃপক্ষ।

ডা. ফাহমিদা ফেরদৌস

মনোরোগ বিশেষজ্ঞ ও শিশু চিকিৎসা ভাষাবিদ, মনন মানসিক হাসপাতাল