মূল পাতা / ফিচার / জাবি’তে ইন্টারন্যাশনাল ডে অব হ্যাপিনেস পালিত

জাবি’তে ইন্টারন্যাশনাল ডে অব হ্যাপিনেস পালিত

গত ২০ মার্চ ছিলো ইন্টারন্যাশনাল ডে অব হ্যাপিনেস ডে। দিবসটি উপলক্ষে অ্যাক্ট ফর হ্যাপিনেস-এর উদ্যোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার রুমে হয়ে গেলো দিনব্যাপি এক আলোচনা অনুষ্ঠান।

মানসিক স্বাস্থ্য সমস্যা সুখের জন্য অন্যতম একটি বৃহত্তর চ্যালেঞ্জ। সার্বিক আলোচনায় ঘুরেফিরে এই বিষয়টিই বেশি উঠে আসে আলোচকদের মধ্য থেকে। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক কামাল এ ইউ চৌধুরী তরুণদের মানসিক স্বাস্থ্য বিষয়ে গুরুত্বারোপ করেন। তিনি বলেন, তরুণদের মধ্যে একটা বড় অংশ বিভিন্ন মানসিক স্বাস্থ্যসমস্যায় ভুগে থাকে কিন্তু যথাযথ পরিচর্যা এবং সমস্যা বিষয়ে খোলামেলা আলোচনা অভাব তাদের মানসিক সমস্যাকে দীর্ঘায়িত করে এবং অনেক ক্ষেত্রে বৃদ্ধি করে। তিনি তরুণদের মানসিক স্বাস্থ্য নিয়ে খোলামেলা কথা বলার আহ্বান জানান এবং মানসিক স্বাস্থ্য নিয়ে মুখ বন্ধ রাখার প্রবণতা থেকে বেরিয়ে আসতে বলেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের অধ্যাপক ফরিদ আহমেদ বিশ্ববিদ্যালয় ছাত্র/ছাত্রীদের মধ্যে মানসিক পরিবর্তন, অসহিষ্ণুতা, বন্ধুত্ত্বপূর্ণ সম্পর্কের দূরত্ব, র‍্যাগিং ইত্যাদি বিষয়াবলী তুলে ধরেন এবং এর কারণ অনুসন্ধানে এবং সমাধানের কোন স্বল্প বা দীর্ঘমেয়াদী পরিকল্পনা তৈরি করা যায় কিনা সে বিষয়ে বিশেষজ্ঞ মহলের দৃষ্টি আকর্ষণ করেন।

অনুষ্ঠানে মানসিক চাপ নিয়ন্ত্রণ ও নেতৃত্বের দক্ষতা বিষয়ে দু’টি কর্মশালা অনুষ্ঠিত হয়। এছাড়াও উন্মুক্ত প্রশ্নোত্তর পর্ব এবং মত বিনিময় অনুষ্ঠিত হয়।

সর্বশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনব্যাপি অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়।

প্রতিবেদক, মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।