মূল পাতা / জীবনাচরণ / মুখে ‘ভালোবাসি” না বলেও কীভাবে অপরকে বোঝাবেন

মুখে ‘ভালোবাসি” না বলেও কীভাবে অপরকে বোঝাবেন

এমনও সময় আসে, যখন কোনো সম্পর্কে যাওয়ার আগে বা বিয়ের পূর্বে আপনি এবং আপনার সঙ্গিনী দুজনেই ‘ভালোবাসি’ কথাটি বলতে দ্বিধা বোধ করেন বা এড়িয়ে যান। এমন হতেও দেখা যায় যে, যখন আপনাকে সে বলে যে “তোমাকে ভালবাসি”, তখন আপনার কিছুটা হলেও সন্দেহ কাজ যে করে, সত্যি কি ভালোবেসে কথাটি বলছে না শুধুই বলার জন্য বলা?

যদিও আজকাল “আই লাভ ইউ” কথাটা বলা খুব একটা ভালোবাসার প্রকাশ বলে মনে করা হয় না, তাহলে আপনি কীভাবে অন্যকে আপনার ভালোবাসাটা ব্যক্ত করবেন? নিচে এগুলো নিয়েই কিছু কথা বলবো-

১। এই যে আমি তোমার পাশেই আছি: এই কথাগুলো দ্বারা আপনি আপনার সঙ্গীকে বুঝাতে পারেন যে, তার ভালো-মন্দ সবসময়েই আপনি তার পাশে আছেন এবং থাকবেন; তাকে মানসিকভাবে সাহায্য-সহযোগিতা করবেন এবং তার জীবনের প্রতিকূল পরিস্থিতির সাথে মোকাবেলা করার সাহস যোগাবেন।

যেমন আমার এক বন্ধু যে কিনা আমার থেকে অল্প দূরে আছে, সে তার সব কথার শেষেই বলে “এই তো তোমার পাশে”।

২। আমাকে আরো কিছু বলো: আমাদের সারাদিনের কাজগুলো যখন আমারা একে অপরের কাছে থেকে শুনতে চাই, এর অর্থ আমি তার বিষয়ে আরো জানতে চাচ্ছি এবং তাকে কোনো কাজে সাহায্য-সহযোগিতার মনোভাব পোষণ করছি।

৩। তুমি আমার কাছে অনেক বড় একটা ব্যাপার: সঙ্গীকে বুঝানো যে, সেই আপনার কাছে বেশি মূল্যবান কাছের মানুষ। আপনি কোনো কাজ করার বা সিদ্ধান্ত নেবার সময় তার কথাকেই বেশি প্রাধান্য দিবেন।

৪। সত্যি তুমি কেমন আছো: পুনারায় একই প্রশ্ন করার অর্থ আপনি তাকে আরো ভালোভাবে জানতে চান, শুধু এমন না যে ‘তুমি কেমন আছো – হুম, ভালো’ এমন উত্তর চান। আপনি আসলেই তার কাছে থেকে জানতে চান ‘সে সত্যি কেমন আছে?’।

৫। আমি তোমাকে উপভোগ করি/ তোমার কাছে আনন্দ পাই: এই কথাগুলো জীবনের প্রতিদিনের ঘটনায় অনেক কাজে লাগে। যেমন আপনার সঙ্গী যখন আপনাকে কোনো হাসির কথা বলে আপনাকে দুশ্চিন্তা থেকে মুক্তি দিচ্ছে, তখন আপনি এই কথাগুলো বলতে পারেন।

তথ্যসূত্র: সাইকোলজিটুডে ডটকমে প্রকাশিত Kathy McCoy এর রচনা অবলম্বনে লিখেছেন সুস্মিতা বিশ্বাস।

লিংক: https://www.psychologytoday.com/us/blog/complicated-love/201803/five-other-ways-say-i-love-you?utm_source=FacebookPost&utm_medium=FBPost&utm_campaign=FBPost