মূল পাতা / জীবনাচরণ / প্রিয় মানুষটি মিথ্যে বললে বুঝবেন যেভাবে

প্রিয় মানুষটি মিথ্যে বললে বুঝবেন যেভাবে

প্রিয় মানুষটির কাছে আরো বেশি প্রিয় হওয়ার জন্য আমরা কত কিছুই না করে থাকি। কখনো রচনা করি নানা আষাঢ়ে গল্পের। আবার কখনো রকমারি প্রতিজ্ঞার। আসলে সবকিছুই করি, প্রিয় মানুষটির বিশ্বাস অর্জনের জন্য।

আপনার সঙ্গী হয়তো আপনাকে বলছে তার অতীত জীবনের দুঃখ কষ্ট। তার আগের সঙ্গীটি তাকে নানা রকম কষ্ট দিয়েছে। সেগুলো তার জীবনকে করে তুলেছে বেদনাময়। আপনি মন দিয়ে সব কথা শুনছেন আর ভাছেন কতই না কষ্ট পেয়েছে সে! কিন্তু আপনার সঙ্গীটি তো আপনাকে সত্য কথাগুলো নাও বলতে পারে। সে হয়তো সবকিছু করছে আপনার আস্থা অর্জনের জন্য।

এবারের পালায় আলোচনা হচ্ছে মিথ্যা ধরতে পারার বেশ কয়েকটি উপায়:

১. কথার মাঝে কতটুকু সময় নিচ্ছে: মানুষ যখন মিথ্যা বলে, তখন সে একটা কথা থেকে আরেকটা কথা বলতে বেশ কিছুক্ষন সময় নেয়। কথাগুলো খুব ধীরে ধীরে বলে ও কথার মাঝে ‘আ ও উম’ এই ধরনের শব্দ ব্যবহার করে। আর মিথ্যা কথা বলার সময় মানুষ কথাগুলো বেশ ভদ্রভাবে বলে। খুব একটা রাগান্বিত মনোভাব পোষণ করেনা।

২. মৌখিক ও শারীরিক অঙ্গভঙ্গি: কেউ মিথ্যা বললে সে যে ঘটনা নিয়ে কথা বলছে তা বিস্তারিত বলতে পারেনা। অযৌক্তিক কথা বলে। এমনভাবে বলে যেটা অস্পষ্ট এবং হঠাৎ করে ঘটনাটি শেষ করে। পাশাপাশি মানুষগুলো নিজের চুলগুলো গোছানোর চেষ্টা করে ও একটু হাসতে চায়। আবার কেউ নখ খুটে।

৩. মুখের ভুল: মিথ্যা বলার সময় আমাদের মুখ থেকে কিছু অপ্রত্যাশিত কথা বেরিয়ে যায়। যা আমরা বলতে চাইনা। সেক্ষেত্রে সে কোন ঘটনা আড়াল করতে গিয়ে মুখ ফসকে এমন কিছু বলে ফেলে যেটা সত্যি।

৪. জেনেশুনে বিশ্বাস করুন: নতুন কোন সম্পর্কে গেলে নিজেকে ধীরে ধীরে প্রকাশ করুন। নিজের গোপনীয় কথাগুলো তাড়াতাড়ি না বলে একটু সময় নিন। যখন আপনি অন্যর ব্যক্তিত্ব সম্পর্কে জানবেন এবং ধীরে ধীরে আপনার তার প্রতি ভরসা তৈরি হবে তখন আপনি, যে মানুষটির সাথে আছেন তার প্রতি বিশ্বাস রাখতে পারেন।

তথ্যসুত্র: psychology today তে প্রকাশিত Sussex publishers থেকে অনুবাদ করেছেন সুস্মিতা বিশ্বাস Psychology Today © 2018 Sussex Publishers, LLC

লিঙ্ক: https://www.psychologytoday.com/us/blog/why-bad-looks-good/201711/3-ways-tell-partner-may-be-lying?utm_source=FacebookPost&utm_medium=FBPost&utm_campaign=FBPost