মানসিক স্বাস্থ্য সেবার প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ

মানসিক স্বাস্থ্য সেবার প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ

যখন আপনি প্রথমিক চিকিৎসার কথা চিন্তা করেন আপনার মাথায় কি আসে? সম্ভবত কেউ শারীরিক আঘাত পেলে তাকে সাহায্য করা, কিন্তু মানসিক স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞগণ আপনি কীভাবে প্রাথমিক চিকিৎসা কে দেখছেন সেই ধারণা পরিবর্তন করার চেষ্টা করছেন।

গত শনিবার নানা পেশার মানুষ মানসিক স্বাস্থ্যসেবার প্রাথমিক চিকিৎসার উপর প্রশিক্ষণ গ্রহণ করেছেন। তারা মানসিক স্বাস্থ্য সমস্যা এবং ড্রাগ ব্যবহারের কারণে যেসব সমস্যা হয় সেসব সমস্যার সতর্কতা মূলক লক্ষণ গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

হ্যাটফিল্ড মেন্টাল হেলথ এওয়ারনেস কমিটির জিন হবি ২২ নিউজকে বলেন, “জীবনের প্রতিটি স্তরের মানুষ এখানে আছে, যারা শিখতে এসেছেন মানসিক স্বাস্থ্য সমস্যায় কি কি জানতে হবে, কীভাবে সাড়া দিতে, কীভাবে ভুক্তভোগীদের সাহায্য করতে হবে। আমরা আমাদের সবাইকে জানাতে এবং শেখাতে চাই কীভাবে মানসিক স্বাস্থ্য সম্পর্কে মানুষের ধারণা পরিবর্তন করা যায়। আমরা যেমন আমাদের পা ভেঙ্গে গেলে ভাঙ্গা পায়ের জন্য চিকিৎসা নিতে যাই তেমনি আমাদের যখন মানসিক কোন সমস্যা হয় আমরা কোন কিছু গোপন না করে চিকিৎসা করাব”।

বিশেষজ্ঞ রা এই ধরণের প্রশিক্ষণ কে সিপিআর অর্থাৎ কেউ যদি হৃদপিন্ড সম্বন্ধিত কোন সমস্যায় ভোগে তাকে কীভাবে সাহায্য করতে হবে সে জন্য যে প্রশিক্ষণ নেয়া হয় তার সাথে তুলনা করেছেন। এই প্রশিক্ষণ টি নেয়ার সময় উপস্থিত ব্যক্তিবর্গ বিষন্নতা সম্পর্কিত সমস্যা, উদ্বেগজনিত সমস্যা এবং মানসিক স্বাস্থ্য সম্পর্কিত যে কোন সমস্যার ঝুকিপুর্ণ অবস্থা এবং সতর্কতা মূলক লক্ষণগুলো জানতে পারবে।

আউটরিচ কাউন্সিলর এবং প্রশিক্ষক হোসাইন মোহাম্মেদ বলেন, “আমি যেসব মক্কেলদের সাথে কাজ করি তাদের মধ্যে বেশিরভাগেরই মানসিক স্বাস্থ্য সমস্যা রয়েছে, তাই আমি এই কোর্সটি নিতে এসেছি। আমি চাই সমস্যাটি শুরু হওয়ার সাথে সাথেই মানুষ জানুক তার কোন একটি সমস্যা হচ্ছে। তার লক্ষণ গুলো দেখে তার সমস্যা খুব ভয়ংকর পর্যায়ে যাওয়ার আগেই সে যেন জানতে পারে বিশেষজ্ঞদের পরামর্শ নিতে পারে। এবং শুধু নিজের না অন্য কারো সমস্যা হলে তাও যেন ধরতে পারে এবং তাকে সাহায্য করতে পারে।

অনেক বিশেষজ্ঞ রা মনে করেন এই প্রশিক্ষণটি জরুরি, বিশেষভাব তাদের জন্য যারা শিশুদের নিয়ে কাজ করে। এই গ্রীষ্মে হ্যাটফিল্ড স্কুল ব্যবস্থার সকল শিক্ষক রা এই প্রশিক্ষণটি গ্রহণ করবেন। এই প্রশিক্ষণ টির আয়োজন করেছে হ্যাটফিল্ড মেন্টাল হেলথ অ্যাওয়ারনেস কমিটি।

তথ্যসূত্র-
(http://wwlp.com/2017/03/25/people-to-receive-training-on-mental-health-aid-in-hatfield/)

রুবাইয়াত মুরসালিন, আন্তর্জাতিক ডেস্ক
মনেরখবর.কম