আজ বিশ্ব স্বাস্থ্য দিবস

আজ বিশ্ব স্বাস্থ্য দিবস

“আসুন বিষণ্নতা নিয়ে কথা বলি” (Depression: Let’s Talk) এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ ৭ এপ্রিল (শুক্রবার) পালিত হচ্ছে বিশ্ব স্বাস্থ্য দিবস ২০১৭। বিশ্ব স্বাস্থ্য সংস্থা কতৃক প্রবর্তিত এই দিবসটি সারা বিশ্বে একযোগে উদযাপিত হবে। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও দিবসটিকে ঘিরে সরকারি ও বেসরকারিভাবে বিভিন্ন সভা, সেমিনার, জাতীয় দৈনিকে ক্রোড়পত্র প্রকাশ ইত্যাদি নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। জাতীয় পর্যায়ে দিবসটি উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। অনুষ্ঠানটি ওসমানী স্মৃতি মিলনায়তনে সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।

বিষণ্নতা একটি বৈশ্বিক সমস্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী বিশ্ব বর্তমানে সারা পৃথিবীতে ৩৫ কোটি লোক বিষণ্নতায় আক্রান্ত। বিষণ্নতা বর্তমানে অক্ষমতার চতুর্থ কারণ হিসাবে চিহ্নিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরো বলছে ২০৩০ সাল নাগাদ এ রোগটি অন্যান্য রোগকে ডিঙ্গিয়ে প্রথম স্থান দখল করবে। গবেষকদের মতে ৪০ শতাংশ আত্মহত্যার জন্য দায়ী এই বিষণ্নতা।

উন্নয়নশীল ও জনশক্তি নির্ভর দেশ হিসেবে সর্বোচ্চ পরিমাণ মানুষকে কর্মক্ষম রাখতে প্রয়োজন বিষণ্নতা বিষয়ে ব্যাপক গণসচেতনতা। যা আমাদের দেশে অনেকটাই অপ্রতুল। জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট কতৃক পরিচালিত এক জরিপে দেখা যায় এদেশে মানসিক রোগাক্রান্তদের মধ্যে প্রায় ৫ শতাংশ বিষণ্নতা রোগে আক্রান্ত।

বিষণ্নতা শুধু ব্যক্তিগত বিষয় নয়। বিষণ্নতার প্রভাব বহুমুখী। কারো কারো ক্ষেত্রে বিষণ্নতা হতে পারে মাদকাসক্তির প্রধান কারণ, তৈরি হতে পারে কাজের প্রতি পুরোপুরি অনিহা, ঘটতে পারে আত্মহত্যার মতো ঘটনা।

বিষণ্নতার গুরুত্ব বিবেচনা করে প্রতিষ্ঠালগ্ন থেকেই মনেরখবর বিষণ্নতা বিষয়ক বিভিন্ন লেখা, বৈজ্ঞানিক তথ্য ও বিশ্ব সংবাদ নিয়মিত প্রকাশ করে আসছে। এছাড়াও বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে মানসিক রোগ বিশেষজ্ঞ ও দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে মনেরখবর “আসুন বিষণ্নতা নিয়ে কথা বলি” শীর্ষক এক গোলটেবিল বৈঠকের আয়োজন করেছে।

মনেরখবর ডেস্ক