সিলেট ওসমানী মেডিকেল কলেজে বিশ্ব স্বাস্থ্য দিবস উদযাপন

সিলেট ওসমানী মেডিকেল কলেজে বিশ্ব স্বাস্থ্য দিবস উদযাপন

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের মনোরোগবিদ্যা বিভাগের উদ্যোগে এবং মেডিসিন ক্লাব সিলেট ওসমানি মেডিকেল কলেজের সহযোগিতায় বিশ্ব স্বাস্থ্য দিবস- ২০১৭ উদযাপন করা হয়। এ উপলক্ষ্যে সকাল ১১ টায় কলেজ ক্যাম্পাসে এক র‍্যালি এবং কলেজ কনফারেন্স রুমে বৈজ্ঞানিক সেমিনারের আয়োজন করা হয়। উক্ত র‍্যালি ও সেমিনারে ছাত্র, শিক্ষক ও বিভিন্ন স্তরের চিকিৎসকবৃন্দ অংশগ্রহণ করেন।

Depression: let’s Talk ‘আসুন বিষন্নতা নিয়ে কথা বলি’, এবারের স্বাস্থ্য দিবসে এই মূল প্রতিপাদ্যকে সামনে রেখে উক্ত মেডিকেল  কলেজের মনোরোগবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ডা. আর কে এস রয়েলের সভাপতিত্বে এবং ৫ম বর্ষের শিক্ষার্থী নূরুজ্জামান কাকন ও সাদিয়া মারজানের সঞ্চালনায়  উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজ অধ্যক্ষ অধ্যাপক ডা. মোর্শেদ অাহমদ চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বি এম এ সিলেট শাখার সভাপতি অধ্যাপক ডা. রুকন উদ্দিন  আহমেদ, বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস সিলেট শাখার সভাপতি ডা. গোপাল শংকর দে, অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন; কোর্স কো-অর্ডিনেটর ও বিভাগীয় প্রধান ফার্মাকোলোজী বিভাগ এবং ডা. দিলীপ কুমার ভৌমিক, সাধারণ সম্পাদক, শিক্ষক সমিতি।

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন ডা. এএসএম রিদওয়ান ফেইজ – বি রেসিডেন্ট,  সিলেট ওসমানী  মেডিকেল কলেজ। এতে তিনি উল্লেখ করেন সারা পৃথিবীতে ৩০ কোটিরও বেশি মানুষ বিষণ্নতায় আক্রান্ত যা পৃথিবীর মোট জনসংখ্যার ৪.৪ শতাংশ,  বিষণ্নতার কারণে শারীরিক ও অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হওয়ার পাশাপাশি আত্মহত্যার মত ঘটনাও ঘটছে। তিনি  আরও উল্লেখ করেন সিলেট ওসমানী মেডিকেল কলেজ মানসিক বহির্বিভাগে গত এক বছরে চিকিৎসা নিতে অাসা রোগীর সংখ্যা ৫১৬৩ জন এর মধ্যে  বিষণ্নতায় আক্রান্ত রোগীর সংখ্যা ১২০১, বিষণ্নতার হার ২৩.২৬%। প্রবন্ধ পাঠ শেষে অতিথিবৃন্দ মূল প্রতিপাদ্য বিষয়ের উপর সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালের পক্ষ থেকে ধন্যবাদ  জ্ঞাপন করেন মোঃ রফিকুল ইসলাম।

প্রতিবেদক, মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।