ভার্চুয়াল জগতের প্রতি আসক্তি মানুষকে একাকী ও বিষণ্ন করে তোলে

ভার্চুয়াল জগতের প্রতি আসক্তি মানুষকে একাকী ও বিষণ্ন করে তোলে

বর্তমান সময়ের যন্ত্রসভ্যতা এবং ভার্চ্যুয়াল জগতের উপর আসক্তি মানুষকে দিন দিন একাকী করে তুলছে। যার ফলে মানুষ আক্রান্ত হচ্ছে বিষণ্নতায়। ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস ২০১৭ উপলক্ষ্যে বিশ্ব সাহিত্য কেন্দ্রে মানসিক স্বাস্থ্য বিষয়ক অনলাইন পোর্টাল মনেরখবর.কম আয়োজিত ‘আসুন বিষণ্নতা নিয়ে কথা বলি’ শীর্ষক একটি গোল টেবিল বৈঠকে এমন কথাই উঠে আসে।

বৈঠকে বক্তারা বলেন, দিন দিন মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ভার্চুয়াল জগতের প্রতি এত বেশি আসক্ত ও নির্ভলশীল হয়ে পড়ছে যে বন্ধু, সমাজ এমনকি পরিবারের সদস্যদের সাথে মন খুলে কথা বলবার সময় মেলানোটাও দূরহ হয়ে পড়ছে । সামাজিক যোগাযোগ মাধ্যমে তথা ভার্চুয়াল জগতে অগণিত সময় ব্যয় করলেও পাশেই বসে থাকা মানুষটি বা বন্ধুটির সাথে কথা বলা হচ্ছে না, জিজ্ঞেস করা হচ্ছে না সে কেমন আছে। যার ফলে বাস্তব জীবনে নিজের দুঃখ, আনন্দ ভাগাভাগি করার কেউ থাকছে না, মানুষ হয়ে পড়ছে একাকী, নিঃসঙ্গ। এভাবেই ধীরে ধীরে একজন মানুষ বিষণ্নতায় আক্রান্ত হচ্ছে। তাই এই সমস্যা কাঁটাতে পরিবার, বন্ধু, স্বজনদের সাথে মন খুলে কথা বলার, শারীরিক অথবা মানসিক যে কোনো সমস্যাকে পাশ না কাটিয়ে বিষয়টি নিয়ে কথা বলাটা জরুরি বলে উল্লেখ করেন বিশেষজ্ঞরা।

পরিবার ও সমাজের সদস্যদের সাথে সুসম্পর্ক স্থাপনের পাশাপাশি স্কুল থেকেই শিশুদের বিভিন্ন মানসিক স্বাস্থ্য সমস্যা ও বিষণ্নতার প্রতি লক্ষ্য রাখার প্রতি অনুরোধ জানান আলোচকবৃন্দ।

আমাদের দেশে মানসিক সমস্যা এবং এর চিকিৎসা সেবা অনেকাংশে অবহেলিত, ১৫-২৯ বছর বয়সীদের  আত্মহত্যার প্রধান কারণ বিষণ্নতা এবং বাংলাদেশের মত দেশে শতকরা ৯০ভাগ বিষণ্নতায় আক্রান্ত ব্যক্তি চিকিৎসা সেবার বাইরে থাকে, তাই সকলকে নিজ নিজ জায়গা থেকে মানসিক স্বাস্থ্য সম্পর্কে জনসচেতনতা তৈরির কথা আলোচনায় উঠে আসে।  

তাই বিষণ্নতা নিরসনে ভার্চুয়াল জগতের প্রতি নির্ভরশীলতা কমিয়ে বাস্তব জীবনের অসম প্রতিযোগিতা ভুলে মন খুলে কথা বলার কোনো বিকল্প নেই মনে করছেন বিশেষজ্ঞ ও সংশ্লিষ্টরা।  

প্রতিবেদক, মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।