বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস এর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস এর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস এর ২৪ তম সাধারণ সভা ১১ই এপ্রিল রাতে রাজধানীর একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়েছে। ডা. জিল্লুর রহমানের সঞ্চালনায় এবং বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস এর সদ্য বিদায়ী সভাপতি অধ্যাপক ডা. গোলাম রব্বানীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. হেদায়েতুল ইসলাম।

অনুষ্ঠানের শুরুতে সায়েন্টিফিক সেশনের আয়োজন করা হয় যেখানে ডা. এ কে এম খালিকুজ্জামান এবং ডা. হেলাল উদ্দিন আহমেদ দুটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন। পরবর্তীতে নবীন চিকিৎসকেরা বিশেষজ্ঞ প্যানেলিস্টদের চিকিৎসা পদ্ধতি এবং ওষুধের প্রয়োগ বিষয়ে প্রশ্ন করেন এবং তারা প্রশ্ন গুলোর উত্তর দেন। সেরা পাঁচ প্রশ্ন কর্তাকে পুরস্কার প্রদানের মাধ্যমে সায়েন্টিফিক সেশন শেষ হয় এবং বার্ষিক সাধারণ সভা শুরু হয়।

বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস এর বিদায়ী সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী বিগত বছরে সংগঠনের বিভিন্ন কর্মসূচি তুলে ধরেন এবং বিগত বছরের সাধারণ সভার একটি সার সংক্ষেপ তুলে ধরেন। তিনি জানান বর্তমানে সংগঠনটির সদস্য সংখ্যা ৩৩৪ জন যার মধ্যে ১৯৩ জন আজীবন সদস্য এবং ১১৮ জন সাধারণ সদস্য রয়েছেন। বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস এর বিগত বছরের বিভিন্ন কাজের মধ্যে জার্নাল প্রকাশ, কোর্স কারিকুলামে অন্তর্ভুক্তি এবং দেশের বিভিন্ন মেডিকেলে পদ সৃষ্টির জন্য চেষ্টা করা হয়েছে বলে জানান তিনি। জার্নাল প্রকাশ সহ সব ধরনের কাজে যারা সহায়তা করেছেন তাদের ধন্যবাদ জানান তিনি। বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস দুই বছর পর পর একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে উল্লেখ করে তিনি নবীন সাইকিয়াট্রিস্টদের দেশের জন্য এবং সংগঠনের জন্য কাজ করার আহ্বান জানান।

পরবর্তীতে বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস এর নতুন নির্বাচিত কার্যনির্বাহী কমিটির নাম ঘোষনা করেন নির্বাচন কমিশনার ডা. আহসানুল হক যাতে সভাপতি হিসেবে আগের কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী এবং সাধারণ সম্পাদক হিসেবে অধ্যাপক ডা. এম এ মুহিতের নাম ঘোষণা করা হয়। এছাড়া সহ সভাপতি হিসেবে অধ্যাপক ডা. গোপাল শংকর দে, অধ্যাপক ডা. ঝুনু শামসুন নাহার, ব্রি. জে. অধ্যাপক ডা. আজিজুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে ডা. দেলোয়ার হোসেন, রামেন্দু কুমার সিনহা এবং কোষাধ্যক্ষ হিসেবে ডা. অভ্র দাস ভৌমিকের নাম ঘোষণা করা হয়। এছাড়া মানসিক স্বাস্থ্য বিষয়ক অনলাইন পোর্টাল মনের খবরের সম্পাদক ডা. সালাহউদ্দিন কাউসার বিপ্লব সদস্য হিসেবে নির্বাচিত হন। উল্লেখ্য, একটি পদ ব্যাতিত কমিটির বাকী সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

পরবর্তীতে সাধারণ সভায় সদস্যদের চাঁদা পাঁচশ টাকা থেকে বৃদ্ধি করে এক হাজার টাকা করা হয় এবং পরবর্তী বছরের বিভিন্ন কর্মসূচি প্রস্তাবনা সাধারণ সভায় পাশ হয়।

নবনির্বাচিত সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. এম এ মুহিত তাঁকে নির্বাচিত করে এই গুরু দায়িত্বের জন্য সকলকে ধন্যবাদ জানান। বেসরকারি মেডিকেলে সাইকিয়াট্রি কে অবহেলার সঙ্গে দেখা হয় বলে তিনি সকলকে একযোগে কাজ করার জন্য আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. হেদায়েতুল ইসলাম, সাইকিয়াট্রিস্টদের মধ্যে এখনো নৈতিকতার অভাব রয়েছে উল্লেখ করে তরুন সাইকিয়াট্রিস্টদের দেশের জন্য কাজ করার আহ্বান জানান। 

সভাপতির বক্তব্যে অধ্যাপক ডা. গোলাম রব্বানী মেন্টাল হেলথ অ্যাক্ট বাস্তবায়নে নতুন কমিটিকে কাজ করার আহ্বান এবং শুভেচ্ছা জানিয়ে বিদায়ী কমিটির ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ করেন।

সাধারণ সভা শেষে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রতিবেদক, মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।