মূল পাতা / সংবাদ / মানসিক স্বাস্থ্য সুরক্ষায় নতুন আইন: থাকছে জেল-জরিমানা

মানসিক স্বাস্থ্য সুরক্ষায় নতুন আইন: থাকছে জেল-জরিমানা

একজন মানসিক রোগীকে কোনো প্রকার অঘটনের উস্কানিদাতা ৫ লাখ টাকা জরিমানা অথবা দুই বছরের জেল অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন। ৩ জানুয়ারি মন্ত্রীসভা অপরাধ সংঘটনে কোন মানসিক রোগীকে প্ররোচিত করার দায়ে কঠোর শাস্তি প্রদানের পরামর্শ দিয়ে জাতীয় মানসিক স্বাস্থ্য আইন-২০১৭ এর খসড়া অনুমোদন করেছে। এই খসড়া আইনে লাইসেন্স ছাড়া কোন মানসিক হাসপাতাল প্রতিষ্ঠা এবং পরিচালনার দায়েও কঠোর শাস্তি প্রদানের প্রস্তাব করা হয়েছে। ৩ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রীসভার সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

মন্ত্রীপরিষদ সচিব মো. শফিউল আলম সাংবাদিকদের এসব তথ্য জানিয়ে বলেন,  নতুন আইনটি ‘মানসিক বিকার-আইন-১৯১২’ এর স্থলাভিষিক্ত হবে। এ আইন অনুযায়ী লাইসেন্স ছাড়া মানসিক হাসপাতাল পরিচালনাকারী ৫ লাখ টাকা জরিমানা অথবা তিন বছরের কারাদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারে।

এই আইন অনুযায়ী সরকার মানসিক স্বাস্থ্য সংক্রান্ত কর্মকাণ্ড পরিচালনার জন্য দেশে একটি অধিদফতর গঠন করবে। পাশাপাশি জেলা প্রশাসকদের অধীনে প্রতিটি জেলায় তিন সদস্যের একটি রিভিউ ও মনিটরিং কমিটি গঠিত হবে। এতে জেলার সিভিল সার্জন ও সমাজসেবা অধিদপ্তরের উপ পরিচালক সদস্য থাকবেন। এছাড়া মানসিক রোগীদের চিকিৎসা এবং এ ক্ষেত্রে মানসম্মত সেবা দেয়ার জন্য বেসরকারি সেক্টরে আওতায় হাসপাতাল ও ইন্সটিটিউট স্থাপন ও পরিচালনার জন্যও এই আইনে বিধান রাখা হয়েছে।

প্রতিবেদক, মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।