মূল পাতা / সংবাদ / ঢাকা বিশ্ববিদ্যালয়ে ষষ্ঠ এশিয়ান সিবিটি সম্মেলন অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ষষ্ঠ এশিয়ান সিবিটি সম্মেলন অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের উদ্যোগে ষষ্ঠ এশিয়ান সিবিটি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ১০ ফেব্রুয়ারি নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি, নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিট এবং এশিয়ান কগনেটিভ বিহেভিয়ার থেরাপি এসোসিয়েশনের সহযোগিতায় এই সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘মেন্টাল হেলথ গ্যাপ ইন এশিয়ান কান্ট্রিজ: স্কোপ অব সিবিটি’।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয় জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: ইমদাদুল হক, এশিয়ান সিবিটি এসোসিয়েশনের প্রেসিডেন্ট অধ্যাপক জাং হাই কুন, সম্মেলন আয়োজক কমিটির চেয়ারম্যান ড. মোহাম্মদ মাহমুদুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মদ কামরুজ্জামান মজুমদার, নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিট-এর পরিচালক কামাল ইউ এ চৌধুরী এবং কয়েকজন বিদেশী প্রতিনিধি অনুষ্ঠানে বক্তৃতা দেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি মানসিক স্বাস্থ্য সমস্যা নিরসনে দেশে ক্লিনিক্যাল সাইকোলজি শিক্ষা আধুনিকায়নের ওপর গুরুত্বারোপ করে বলেন, ‘‘মানসিক স্বাস্থ্য খাতের উন্নয়নে সরকার শিগগিরই নতুন নীতিমালা প্রণয়ন করবে।’’

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘‘সাধারণ মানুষের মানসিক স্বাস্থ্য সেবার উন্নয়নে শিক্ষক, গবেষক ও পেশাজীবীদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।’’

দেশ-বিদেশের শিক্ষাবিদ, গবেষক, ক্লিনিক্যাল সাইকোলজিস্ট ও পেশাজীবীরা এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।  মূল সম্মেলনের আগের দিন ৯ ফেব্রুয়ারি এবং পরের দিন ১১ ফেব্রুয়ারি এ সম্মেলনের অংশ হিসেবে কর্মশালা অনুষ্ঠিত হয়। এই কনফারেন্স ও কর্মশালায় অংশ নেন যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, কানাডা, অস্ট্রেলিয়া, চায়না, হংকসহ নানা দেশের প্রখ্যাত মনোবিজ্ঞানীগণ।

প্রতিবেদক, মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।