মূল পাতা / সংবাদ / জাতীয় মনস্তত্ত্ব তৈরি না হওয়ায় শিক্ষার্থীদের মধ্যে অনৈতিকতা: সিইই-এর গোলটেবিলে বক্তারা

জাতীয় মনস্তত্ত্ব তৈরি না হওয়ায় শিক্ষার্থীদের মধ্যে অনৈতিকতা: সিইই-এর গোলটেবিলে বক্তারা

`আমাদের দেশে জাতীয় মনস্তত্ত্ব তৈরি হয়নি। যে কারণে শিক্ষার ভিন্নমুখীতা কিছুকিছু ক্ষেত্রে ছাত্রছাত্রীদেরকে নৈতিকতাহীন করে তুলছে। প্রাথমিক পর্যায় থেকেই নৈতিক শিক্ষা শুরু করতে হবে। একই সাথে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক থেকে শুরু করে সমাজের সকল পেশার মানুষের নৈতিকতা চর্চা করা জরুরি।’

তেজগাঁওয়ের আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৬ মার্চ ‘শিক্ষার গুণগতমান এবং টেকসই উন্নয়নে নৈতিক শিক্ষা’ শীর্ষক এক গোলটেবিল আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এম এম শফিউল্লাহ, গ্রীন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. গোলাম সামদানি ফকির, শিক্ষাবিদ-লেখক প্রফেসর মোর্শেদ শফিউল হাসান, দৈনিক প্রথম আলো-র যুগ্ম সম্পাদক কবি-লেখক সোহরাব হাসান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) প্রফেসর সরকার আব্দুল মান্নান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. ঈশানী চক্রবর্তী, বিএসএমএম এর মনোরোগবিদ্যা বিভাগের প্রফেসর ও মনের খবর-এর সম্পাদক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লবসহ বিশিষ্ট জনেরা।

ঢাকা আহ্ছানিয়া মিশনের সেন্টার ফর এথিক্স এডুকেশন (সিইই) আয়োজিত এ গোলটেবিল অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাক-এর শিক্ষা কর্মকর্তা জনাব মাসুম বিল্লাহ। সিইই-এর প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী আলী রেজার সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. মিজানুর রহমান।

বক্তারা আরো বলেন, ফলাফলমূখী ও বাস্তব শিক্ষাকে প্রাধান্য দিতে গিয়ে প্রাথমিক পর্যায় থেকেই নৈতিক শিক্ষার বিষয়বস্তু কৌশলে পাঠ্যপুস্তক থেকে সরিয়ে ফেলা হচ্ছে। শুধু তাই নয়, মূল শিক্ষায় নানা ধরনের শিক্ষাপদ্ধতির কারণে ছাত্র/ছাত্রীদের মধ্যে ঐক্যের পরিবর্তে বিভাজন সৃষ্টি করা হচ্ছে। নৈতিকতা শিক্ষার ক্ষেত্রে এ বিভাজন দূর করতে হবে। পাশাপাশি নৈতিক শিক্ষার প্রতিষ্ঠায় আইনের শাসনের ওপরও জোর প্রদান করেন বক্তারা।

প্রতিবেদক, মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।