মূল পাতা / সংবাদ / বাংলাদেশে মানসিক রোগ নিয়ে নতুন সমীক্ষা

বাংলাদেশে মানসিক রোগ নিয়ে নতুন সমীক্ষা

সম্প্রতি প্রকাশিত একটি গবেষণাপত্র বাংলাদেশে মানসিক রোগ নিয়ে নতুন কিছু তথ্য প্রকাশ করেছে। দেশে প্রথমবারের মতো একটি সমন্বিত পন্থায় সরকারি এবং এনজিও স্বাস্থ্য কর্মীদের দক্ষতা উন্নয়ন করে সঠিক উপায়ে প্রতিবন্ধী শিশুদের সনাক্ত করা এবং যথাযথ সেবাপ্রদানকারী প্রতিষ্ঠান সমূহের মানচিত্র প্রণয়ন প্রকল্প উদ্বোধন করা হয়েছে ২৮ ফেব্রুয়ারি।

এই অনুষ্ঠানে মানসিক স্বাস্থের উপরও একটি গবেষণাপত্র উপস্থাপন করা হয়। ‘মেন্টাল ডিসঅর্ডার ইন বাংলাদেশ: এ সিস্টেমেটিক রিভিউ’ শীর্ষক গবেষণাপত্রে দেশে  মনোরোগে আক্রান্ত রোগীর সংখ্যা নিয়ে বৈচিত্র্যময় তথ্য প্রকাশ করেছে। ১৯৭৫ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত সময়কালে দেশে প্রকাশিত মানসিক স্বাস্থ্য বিষয়ে নানা প্রকাশনার আলোকে এই গবেষণাপত্রটি তৈরি। ৩২ টি আর্টিকেলের ভিত্তিতে গবেষণা করে জানানো হয়, দেশে মানসিক রোগীর সংখ্যা প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে ৬.৫ শতাংশ থেকে ৩১ শতাংশ। শিশুদের ক্ষেত্রে ১৩.৪ শতাংশ থেকে ২২.৯ শতাংশ।

সমন্বিত পন্থায় সরকারি এবং এনজিও স্বাস্থ্য কর্মীদের দক্ষতা উন্নয়ন করে সঠিক উপায়ে প্রতিবন্ধী শিশুদের সনাক্ত করার প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে ইউনিসেফ বাংলাদেশ এর আর্থিক সহযোগিতায়। পনেরো মাসের এই প্রকল্প বাস্তবায়ন করবে আইসিডিডিআর,বি এবং ফেইথ বাংলাদেশ এবং এই প্রকল্পের সার্বিক কারিগরি দিক নির্দেশনা দিচ্ছে সূচনা ফাউন্ডেশন।

‘মেন্টাল ডিসঅর্ডার ইন বাংলাদেশ: এ সিস্টেমেটিক রিভিউ’ শীর্ষক গবেষণাপত্রটি তৈরি করেছেন আইসিডিডিআরবির কর্মকর্তা মোহাম্মদ দিদার হোসেইন, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের শিক্ষক ডা. হেলাল উদ্দিন আহমেদ এবং প্রফেসর ডা. ওয়াজিউল আলম চৌধুরী, যুক্তরাজ্যের ‘লিভারপুল স্কুল অফ ট্রপিকেল মেডিসিনের অধ্যাপক লুইস উইলহেলমাস নিসেন এবং যুক্তরাষ্ট্রের জন হপকিন্স ব্লুমবাবার্গ স্কুল অফ পাবলিক হেলথের অধ্যাপক দেওয়ান শামসুল আলম। ব্রিটিশ মেডিকেল জার্নালে (বিএমসি সাইকিয়াট্রি) এই গবেষণাপত্রটি প্রকাশিত হয় ২০১৪ সালে।

এই গবেষণাপত্রে দাবি করা হয়, বাংলাদেশে মানসিক রোগ একটি বড় সংকট, অথচ এটি এখনো তত বড় সংকট হিসেবে স্বীকৃত নয়। দেশে মানসিক স্বাস্থ্যসেবার উন্নয়ন ঘটাতে এ বিষয়ে আরো গবেষণা প্রয়োজন।

ব্রিটিশ মেডিকেল জার্নাল (বিএমসি সাইকিয়াট্রি) লিংক: http://www.biomedcentral.com/1471-244x/14/216

প্রতিবেদক, মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।