মূল পাতা / সংবাদ / গুরুতর মানসিক রোগীদের নিয়ে জরিপ

গুরুতর মানসিক রোগীদের নিয়ে জরিপ

গুরুতর মানসিক রোগীদের মাঝে অন্যান্য রোগের প্রকোপ বিষয়ে একটি জরিপ চলছে। স্বাস্থ্য অধিদপ্তরের অর্থায়নে এ জরিপটি বাস্তবায়ন করছে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও নন কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল (NCDC)।

দেশের যেসব হাসপাতালে মনোরোগের ইনডোর ও আউটডোর রয়েছে, এমন ১৩ টি হাসপাতালে চলছে এই জরিপ কার্যক্রম। জানুয়ারিতে শুরু হওয়া এই জরিপ চলবে জুন পর্যন্ত। ‘কো-মরবিলিটি এমং পেশেন্টস উইথ সিভিয়ার মেন্টাল ইলনেস’ শিরোনামে এই জরিপটি পরিচালিত হবে ২০৫২ জন রোগীর উপর।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মো: ফারুক আলম বলেন, ‘‘মানসিক রোগে সাধারণত মানুষের মৃত্যু হয় না, তবু মানসিক রোগীরা বেশি দিন বাঁচতে পারেন না। কারণ তাদেরকে সহজেই অন্যান্য রোগ আক্রমণ করে এবং সেসব রোগে তাদের মৃত্যু হয়। গুরুতর মানসিক রোগীদের মধ্যে অন্যান্য রোগের প্রকোপ নির্ণয় করে প্রতিকারের ব্যবস্থা করা এই জরিপের লক্ষ্য। জরিপের প্রথম ধাপে হাসপাতালে মানসিক রোগী নির্বাচন করা হবে, শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে, এরপর রোগ নির্ণয় করবেন মেডিসিনের ডাক্তাররা। ১৩ টি হাসপাতালে এই জরিপটি পরিচালিত হচ্ছে। ১৩ টি কেন্দ্রেই ৩ জন করে মনোরোগের ডাক্তার কাজ করছেন। তাদের সাথে মেডিসিনের অন্যান্য ডাক্তাররাও রয়েছেন রোগ নির্ণয় ও চিকিৎসায়।’’

অধ্যাপক ডা. মো: ফারুক আলম আরো বলেন, ‘‘খুব যত্নের সাথে এই জরিপটি পরিচালিত হচ্ছে। গুরুতর মানসিক রোগীদের অন্যান্য রোগগুলোর ব্যাপারে ভালোভাবে জানা থাকলে সুচিকিৎসা দেওয়া যাবে, এতে মানসিক রোগীদের মৃত্যুর হার কমতে পারে।’’

প্রতিবেদক, মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।