মূল পাতা / সংবাদ / মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস আজ

মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস আজ

আজ ২৬ জুন। মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস। সারা বিশ্বে এ দিবসটি নানা আয়োজনে পালিত হচ্ছে আজ। বাংলাদেশে চলমান মাদক বিরোধী অভিযান এবারের দিবসটিকে ভিন্ন মাত্রা প্রদান করেছে।

এ দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জাতির উদ্দেশ্যে ২৫ জুন একটি বাণী দিয়েছেন। বাণীতে রাষ্ট্রপতি মাদকের অপব্যবহার ও পাচার প্রতিরোধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরসহ বিভিন্ন প্রতিষ্ঠানে রয়েছে নানা আয়োজন।

এ দিবসের ইতিহাস হলো, ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ভারতবর্ষে উৎপাদিত আফিম দিয়ে চীনকে অর্থনৈতিক, শারীরিক ও মানসিকভাবে পর্যুদস্ত করার প্রতিক্রিয়ায় ১৮৩৯ সালের এই দিনে চীনের সম্রাট মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। ব্রিটেনের সঙ্গে চীনের এই যুদ্ধই ইতিহাসে প্রথম আফিম যুদ্ধ হিসেবে পরিচিত। এই যুদ্ধের শতবর্ষ স্মরণে ১৯৮৭ সালের ৭ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ সভায় প্রতি ২৬ জুন এ দিবসটি পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। তখন থেকে প্রতিবছর দিবসটি বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে।

মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবসের এবারের প্রতিপাদ্য হলো, ‘‘আগে শুনুন- শিশু ও যুবাদের প্রতি মনোযোগী হওয়াই তাদের সঠিক ও নিরাপদ বেড়ে ওঠার প্রথম পদক্ষেপ’।