মূল পাতা / সংবাদ / মনোরোগবিদ্যা বিভাগের নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিলেন মনের খবর -এর সম্পাদক

মনোরোগবিদ্যা বিভাগের নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিলেন মনের খবর -এর সম্পাদক

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান হলেন মনের খবর -এর সম্পাদক অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব।

গতকাল আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া এ সংক্রান্ত চিঠিটি হস্তান্তর করেন। এছাড়া একই সাথে বিশ্ববিদ্যালয়ের ৪৫টি বিভাগের নতুন চেয়ারম্যান (বিভাগীয় প্রধান) নিয়োগ দেওয়া হয়। আজ মঙ্গলবার থেকে এই দায়িত্বে কার্যকর হবেন তিনি।

মনোরোগ বিষয়ে শিক্ষকতা এবং চিকিৎসার পাশাপাশি, অধ্যাপক বিপ্লব ২০১২ সালে প্রতিষ্ঠা করেন দেশের সর্ব প্রথম মানসিক স্বাস্থ্য বিষয়ক বাংলা অনলাইন পোর্টাল মনের খবর। বর্তমানে মনের খবর এর বাংলা ও ইংরেজি দুটি অনলাইন সংস্করনই চলমান। মনের খবর শুধুমাত্র অনলাইন পোর্টালে সীমাবদ্ধ নাথেকে, মানসিক স্বাস্থের বিভিন্ন দিক নিয়ে কাজ করার জন্য্ ইতোমধ্যে একটি সংগঠনে রূপ নেয়। মনের খবর, মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতামূলক অনুষ্ঠান, সেমিনার, গোলটেবিল, বিশেষ বিশেষ দিবসে বিশেষ শ্রেনী পেশার মানুষের মাঝে সভা-লিফলেট বিতরন সহ বিভিন্ন কাজ পরিচালনা করে থাকে। সেই সাথে মাসিক ম্যাগাজিন হিসেবেও মনের খবর প্রতিমাসে প্রাকাশিত হয়।

অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লবের বাড়ি নরসিংদী জেলার বেলাব থানার হাড়িসাংগান গ্রামে। জন্ম ১৯৭২ সালের ২০ জানুয়ারি। সেখানেই কেটেছে তার শৈশব। ১৯৯৬ সালে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে ডাক্তারী পাশ করেন। পরবর্তীতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে মনোরোগবিদ্যা বিষয়ে উচ্চতর ডিগ্রী লাভ করেন। মানসিক স্বাস্থ্যর ওপর দেশি-বিদেশি জার্নালস মিলিয়ে প্রায় ৩৫ টির মতো গবেষনাপত্র আছে তাঁর। মূলত স্বল্প খরচে মানসিক স্বাস্থ্য সেবা মানুষের দ্বার প্রান্তে পৌঁছে দেওয়াই তাঁর প্রধান লক্ষ। সেই লক্ষেই তিনি কাজ করে যাচ্ছেন। মনোরোগবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্বকে তিনি বাড়তি অনুপ্রেরণা হিসেবে দেখছেন। সকলের সহযোগীতা নিয়ে বিভাগের একাডেমীক, ক্লিনিকেল এবং গবেষনা সহ সকল কাজ সহজভাবে সম্পন্ন করতে চান।