মূল পাতা / সংবাদ / ‘ডিপ ব্রেইন স্টিমুলেসন ইন সাইকিয়াট্রিক ডিজওর্ডারস’

‘ডিপ ব্রেইন স্টিমুলেসন ইন সাইকিয়াট্রিক ডিজওর্ডারস’

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ‘ডিপ ব্রেইন স্টিমুলেসন ইন সাইকিয়াট্রিক ডিজওর্ডারস’ বিষয়ের ওপর আয়োজিত হয় এক সেমিনার। সেমিনারে উপস্থিত সম্মানিত অতিথিবৃন্দ মানসিক সমস্যা সমাধানে ডিপ ব্রেইন স্টিমুলেসন (ডিবিএস) এর ব্যবহার ও গুরুত্ত তুলে ধরেন। এবং পরবর্তীতে বিএসএমএমইউতে ডিপ ব্রেইন স্টিমুলেসন (ডিবিএস) নিয়ে কাজ করার পরিকল্পনা ব্যক্ত করেন।

গতকাল বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মিলটন হলে সেমিনারটি আয়োজিত হয়। সাইকিয়াট্রিক বিভাগ, নিউরোসার্জারি বিভাগ ও নিউরোলজি বিভাগের যৌথ আযোজনে অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন মাননীয় উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়–য়া। এবং অনুষ্ঠানের মূল আলোচক ছিলেন অধ্যাপক টিপু আজিজ। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগ থেকে আগত শিক্ষকগন ও রেসিডেন্টবৃন্দ। অধ্যাপক টিপু আজিজ জনান, মানসিক বিভিন্ন সমস্যা সমাধানে ডিপ ব্রেইন স্টিমুলেসন (ডিবিএস) এর মাধ্যমে ভাল সফলতা পাওয়া গেছে। ডিপ্রেশন, অবসেসিভ কম্পালসিভ ডিজওর্ডার, এনোরেক্সিয়া নারভোসা ইত্যাদির চিকিৎসায় বেশ কার্যকর। ভবিষ্যতে এর প্রায়োগিক দিক নিয়ে আরো গবেষনার প্রয়োজন। সমাপনী বক্তৃতায় মাননীয় উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া আশাবাদ ব্যক্ত করে জানান, মানসিক সমস্যার চিকিৎসায় ডিপ ব্রেইন স্টিমুলেসন (ডিবিএস) নতুন দ্বার উন্মোচন করবে।