মূল পাতা / সংবাদ / আন্তর্জাতিক / খারাপ পরিস্থিতিতে যেভাবে মানুষকে মোকাবেলা করবেন

খারাপ পরিস্থিতিতে যেভাবে মানুষকে মোকাবেলা করবেন

অনেকেই আছেন, যারা কাছের মানুষের ব্যবহারে অনেক সময় কষ্ট পান। এবং সেই কষ্টের জায়গা থেকেই ভেবে বসেন যে, আজ থেকে তার সঙ্গে আর ভালো ব্যবহার করবো না। এমন কি অনেকে সম্পর্ক পর্যন্ত রাখতে চান না। আবার আমাদের মধ্যে এমনও আছেন, যাদের ব্যবহার কঠিন প্রকৃতির হয়ে থাকে। সেই কঠিন প্রকৃতির মানুষদের থেকে আমরা চাই সব সময় দূরে থাকতে। সমাজে চলতে গেলে আমাদের প্রায়ই এমন বিষয়ের সম্মুখিন হতে হয়। কিন্তু আমাদের এসব বিষয় নিয়ে সময় নষ্ট করলে চলবে না। সেই মানুষটির খারাপ ব্যবহারের বিপরীতে যদি আমরা তার সঙ্গে ভালো ব্যবহার করি, তবে নিশ্চয় সে তার ভুল বুঝতে পারবে। আসুন জেনে নেই কিভাবে এমন প্রকৃতির মানুষকে মোকাবেলা করবেন…

১. আপনি যদি কোন রাগান্বিত মানুষের সঙ্গে কঠোর ভাষায় কথা বলেন এবং আপনার শারীরিক অঙ্গ-ভঙ্গিতে যদি বাজে কিছু প্রকাশ পায়, তবে সেই মানুষের সঙ্গে আপনার সম্পর্ক আরো বেশি খারাপ হতে পারে। কিন্তু সেই মানুষটির সঙ্গে যদি আপনি একটু হেসে কথা বলেন, তবে দেখবেন পরিস্থিতি আপনার নিয়ন্ত্রণে চলে এসেছে।

২. যদি কোন ব্যক্তি আপনার সঙ্গে দেখা করতে আসে। আর আপনি কোন কারণে তার সঙ্গে সঠিক সময়ে দেখা করতে না পারেন বা দেরি করেন। তবে, সে আপনার উপর বিরক্ত হবে এটাই সাধারণ ব্যাপার। তাই, তার সঙ্গে দেখা হওয়ার সাথে সাথে সঠিক সময়ে দেখা না করতে পারার জন্য দুঃখ প্রকাশ করুন। দেখবেন তার মধ্যে আর বিরক্ত ভাবটি থাকবে না।

৩. আমরা আমাদের বন্ধুদের সাথে কতই না ভালভাবে কথা বলি, হাসাহাসি করি, তার কষ্টগুলো বুঝতে চেষ্টা করি। আর এই ব্যবহারগুলোই যদি আমরা একজন রাগান্বিত ব্যক্তির সাথে করি তাকে কোন কিছু বুঝে বলি তবে সে অবশ্যই আপনাকে বুঝতে পারবেন।

৪. প্রতিটি মানুষ আপন পরিবেশে বড় হয়ে থাকে। কারো সঙ্গে কারো মিল থাকে না। তাই প্রত্যেকের চিন্তা ভাবনাও হয় আলাদা। আচরণও হয় ভিন্ন। তাই, পরিবেশ পরিস্থিতির জন্য অনেকেই হয়তো নিজের অজান্তেই জানেন না কার সঙ্গে কিভাবে ব্যবহার করতে হয়। তাই যদি এমন ধরনের মানুষের কাছ থেকে কোন খারাপ আচরণ পেয়ে থাকেন, তবে তাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। একটা সময় সে আপনা-আপনিই ভালো হয়ে যাবে।

৫. কেউ যদি আপনার সঙ্গে প্রথম দেখাতেই খারাপ ব্যবহার করে, তবে ভাববেন না যে সে খারাপ। হয়তো এমনও হতে পারে তার আজ মন ভাল নেই বা কোন খারাপ পরিস্থিতির মধ্যে দিয়ে সময় পার করছে সে। এমন পরিস্থিতিতে নিজেকে সামনে দাঁড় করিয়ে বিচার করুণ। দেখবেন, তাকে সহজেই বুঝতে পেরেছেন।

লিংক: https://www.psychologytoday.com/us/blog/prescriptions-life/201804/5-ways-use-kindness-defuse-difficult-person?utm_source=FacebookPost&utm_medium=FBPost&utm_campaign=FBPost