মূল পাতা / সংবাদ / জাতীয় / উন্মোচিত হলো এনআইএমএইচ এর জার্নাল ‘আর্কাইভস’

উন্মোচিত হলো এনআইএমএইচ এর জার্নাল ‘আর্কাইভস’

শুরু হলো জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের (এনআইএমএইচ) জার্নাল ‘আর্কাইভস’ এর পথ চলা। মঙ্গলবার (৩১ জুলাই) দুপুরে রাজধানীর শেরে-বাংলা নগরের এনআইএমএইচ এর কনফারেন্স হলে আয়োজিত অনুষ্ঠানে এই জার্নালের মোড়ক উন্মোচন করা হয়। আর মোড়কটি উন্মোচন করেন এনআইএমএইচ এর প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক ডা. হেদায়েতুল ইসলাম।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অধ্যাপক ডা. হেদায়েতুল ইসলাম বলেন, এটা আমার হাতে গড়া প্রতিষ্ঠান। আমি আনন্দ পাই, যখন এই প্রতিষ্ঠান ভালো কিছু করে। আজ আমার আনন্দের দিন। কারণ, এই প্রতিষ্ঠানটি আজ একটি জার্নাল প্রকাশ করেছে। যেটা একটি প্রতিষ্ঠানের জন্য থাকা খুবই জরুরী। এর আগেও ২০০৯ সালে একটি জার্নাল প্রকাশ করা হয়েছিল। কিন্তু নানা জটিলতায় সেটা আর চালু রাখা সম্ভব হয়নি। আমি আশা করবো, এই জার্নালটি চলমান থাকবে এবং আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছাবে।

অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত থেকে এনআইএমএইচ এর পরিচালক অধ্যাপক ডা. মো. ফারুখ আলম বলেন, দীর্ঘদিন যাবৎ আমি এই প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত আছি। এখানে আমার সবচেয়ে ভালো লাগার বিষয় হচ্ছে, আমি একটি ভালো টিম পেয়েছি। তাদের সহযোগীতায় চেষ্টা করছি মানুষকে উন্নত সেবা প্রদানের। আর এই টিমটিই দিনরাত কষ্ট করে আপনাদের হাতে জার্নালটি তুলে দিয়েছে। আমি তাদের প্রতি কৃতজ্ঞ। আগামীতে এই এনআইএমএইচ মানুষের কল্যাণে আরো উন্নত সেবা নিশ্চিত করবে, সেটাই আশা করছি।

এছাড়াও এনআইএমএইচ এর সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ বলেন, প্রতিটি মানসিক স্বাস্থ্য বিষয়ক ইনস্টিটিউটের একটি করে জার্নাল থাকা জরুরী। সেই ধারাবাহিকতায় আমরাও একটি জার্নাল প্রকাশ করলাম। প্রতিটি জার্নালের কিছু সীমাবদ্ধতা থাকে, আমাদেরও কিছু সীমাবদ্ধতা আছে। তারপরও আশা করছি এনআইএমএইচ সবাই এই জার্নালটি নিয়মিত প্রকাশে তাদের গবেষণা গুলো প্রকাশ করবেন। জার্নালটি প্রতি ছয় মাস পর পর প্রকাশিত হবে।

অনুষ্ঠানের শুরুতে ডা. মোহাম্মদ মুনতাসির মারুফ একটি প্রেজেন্টশনের মাধ্যমে উপস্থিত সকলকে জার্নাল সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন। আর ৩২ পৃষ্ঠার আর্কাইভস জার্নালটি সম্পাদনা করেছেন অধ্যাপক ডা. মো. ফারুখ আলম। নির্বাহী সম্পাদকের দায়্ত্বি পালন করেছেন এনআইএমএইচ এর উপ-পরিচালক ডা. মোহাম্মদ তারিকুল আলম। এবং পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন তিনি।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. গোলাম রব্বানী, অধ্যাপক ডা. শামসুর নাহার, ডা. মো. সালেহ উদ্দিন, অধ্যাপক ডা. মুহিত কামাল, অধ্যাপক ডা. নিলুফা আক্তার, ডা. দেলোয়ার হোসেন, ডা. মাহবুবা আলম, ডা. কর্ণেল জুলহাস উদ্দিন, ডা. জেসমিন আক্তার, ডা. জালাল উদ্দিন সহ আরো অনেক মানসিক স্বাস্থ্য বিষয়ক বিশেজ্ঞ ডাক্তার সহ এনআইএমএইচ এর শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।