বউকে হ্যাপী করার সাথে মাষ্টারবেটের কোনো সম্পর্ক নেই

বউকে হ্যাপী করার সাথে মাষ্টারবেটের কোনো সম্পর্ক নেই

সমস্যা: আসসালামু আলাইকুম। আমি অনন্ত (ছদ্দ নাম)। আমার বয়স ২৭, আমি এখনো কারো সাথে শারীরিক সম্পর্ক করিনি। আমি আগে অনেক মাস্টারবেট করতাম, এখন অনেক কমিয়ে দিয়েছি। কিন্তু বন্ধুদের কথা শুনে সবসময় আমার মনে একটা ভয় কাজ করে যে আমি ভবিষ্যতে আমার বউকে হ্যপী করতে পারব কি না। এই ভয় আমি কোনোভাবেই দূর করতে পারছি না। এখন আমার কি করা উচিত? মাস্টারবেটের জন্য কি ভবিষ্যতে সত্যি আমার কোনো সমস্যা হবে? মাস্টারবেট একেবারে বন্ধ করার উপায় কি?

 

পরামর্শঃ আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনার এ প্রশ্ন অনেকের মধ্যেই থাকে যেটা আমরা প্রায়ই দেখি। এছাড়া মনের খবরের বিভিন্ন লেখার মধ্যেও এ বিষয়গুলো চলে এসেছে। বৈজ্ঞানিক বিষয়টা হলো বউকে হ্যাপী করার সাথে মাষ্টারবেটের কোনো সম্পর্ক নেই, আর বউকে হ্যাপী করতে হলে বউয়েরও হ্যাপী হওয়ার tendency থাকতে হবে। দুজনের মধ্যে সমঝোতা এবং sexual relationship টা ভাল থাকা প্রয়োজন। এটা শুধুমাত্র আপনার উপর নির্ভর করবে এমন কোনো কথা নেই। মাস্টারবেশন একটা normal procedure এবং তা বিজ্ঞানসম্মত। তবে ধর্মের বিষয়টা খেয়াল রাখতে হবে, ধর্ম যেহেতু বিষয়টাকে except করে না তাই ধর্মের বিষয়টাকে আলাদা করে বিবেচনা করতে হবে। বৈজ্ঞানিকভাবে এতে কোনো সমস্যা নেই। মাষ্টারবেশন বন্ধ করার কোনো উপায় নেই, আর খুব বেশি প্রয়োজনও নেই। মানুষ যে সমস্ত কারণে মাস্টারবেশন বন্ধ করতে চায় তার মধ্যে অন্যতম একটি মনের মধ্যে থাকা বিভিন্ন ধরনের প্রশ্ন যে, পরবর্তীতে শারীরিক বা sexual কোনো সমস্যা হবে কিনা, যেগুলো আপনি বলেছেন। এর কোনোটাই আসলে মাস্টারবেশনের সাথে সম্পর্কিত নয়। অন্য কোনো সমস্যা যদি থাকে সেগুলো অন্যভাবে বিচার করা যেতে পারে। সময় এবং বয়সের সাথে সাথে এটা এমনিতেই কমে আসে অর্থাৎ প্রয়োজনীয়তা কমে আসে। নিজের থেকে এটা আটকানোর খুব বেশি প্রয়োজন নেই।

পরামর্শ দিচ্ছেন,
ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব

সহযোগী অধ্যাপক ও কোঅর্ডিনেটর- সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি) মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা এবং প্রাক্তন মেন্টাল স্কিল কনসালট্যান্ট, বিসিবি।