সবসময় কোনো না কোনো কল্পনা আমার মাথায় চলে আসে

সবসময় কোনো না কোনো কল্পনা আমার মাথায় চলে আসে

সমস্যা:
আমার সবসময় টেনশন হয় আর কোনো কিছু ভাল লাগে না। পৃথিবীটাই যেন অন্ধকার সবসময় কোনো না কোনো কল্পনা আমার মাথায় চলে আসে। এই সমস্যা থেকে কীভাবে মুক্তি পেতে পারি? কোনো ঔষুধ অথবা সাজেশন আপনার কাছে আছে কি?

 

 সমাধান:
প্রশ্ন করার জন্য আপনাকে ধন্যবাদ আপনার প্রশ্নের উত্তরে বলতে চাই যে, অবশ্যই আপনার সমস্যার বিজ্ঞানসম্মত চিকিৎসা আছে। আপনার সংক্ষিপ্ত প্রশ্ন থেকে মনে হচ্ছে যে, আপনার মধ্যে কিছু Obsessional Disorder এর উপসর্গ আছে, যেমন সব সময় কোনো না কোনো কল্পনা মাথায় চলে আসা, টেনশন লাগা, পৃথিবীটাই আন্ধকার মনে হওয়া ইত্যাদি। আবার আপনি লিখেছেন যে, আপনার কোনো কিছু ভাল লাগে না, যা বিষণ্নতা রোগ (Depressive Disorder) এর জন্যে হয়ে থাকে। তবে এসব সমস্যা কতদিন ধরে আছে কিংবা কোনো বিশেষ ঘটনার পর শুরু হয়েছে কিনা ইত্যাদিসহ উপসর্গগুলোর আরো বিস্তারিত ইতিহাস জানার প্রয়োজন আছে। এর পাশাপাশি বর্তমানে আপনার শারীরিক ও মানসিক অবস্থা পরীক্ষারও প্রয়োজন রয়েছে।

এ ধরনের রোগের চিকিৎসায় সাধারণতঃ ঔষধ ও সাইকোথেরাপি দুটোই একইসাথে চালিয়ে যেতে হয়। এ অবস্থায় আপনার প্রতি পরামর্শ যে, আপনি অবশ্যই একজন  মনোরোগ বিশেষজ্ঞের কাছে যান উনিই আপনার বিস্তারিত ইতিহাস, বর্তমান মানসিক ও শারীরিক অবস্থা পরীক্ষার মাধ্যমে প্র্র্রয়োজনীয় ও উপযোগী  চিকিৎসা পরামর্শ দিবেন। এটি একটি নিরাময়যোগ্য রোগ আশা করি, প্রয়োজনীয়  চিকিৎসা নিয়ে আপনি দ্রুত সমস্যা থেকে মুক্ত হতে পারবেন।

পরামর্শ দিচ্ছেন,
ডা. সুস্মিতা রায়


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

ডা. সুস্মিতা রায়

সহযোগী অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ, সিলেট