মূল পাতা / প্রশ্ন-উত্তর / শুচিবায়ু থেকে ভয়

শুচিবায়ু থেকে ভয়

সমস্যা
আমি সাইমন রাজ। আপনাদের কাছে আমি একটি রোগের ব্যাপারে কথা বলতে চাই। বেশ আগে থেকেই আমি কিছু মানসিক সমস্যায় ভুগতাম। প্রায় ৫ বছরের কাছাকাছি এসব সমস্যায় ভুগছি। আমি এটাকে পাত্তা দিতাম না, সাধারণভাবে বাঁচার চেষ্টা করতাম। কিন্তু আস্তে আস্তে সমস্যাগুলো পরিবর্তন হয়ে বাড়তে থাকে, তখন ধীরে ধীরে খেয়াল করি, সাধারণ মানুষ যেভাবে চলাফেরা করছে, তা আমার সাথে মিলছে না। আমি একটি কাজ বারবার করছি বলে মনে হচ্ছে কিন্তু কাজটি সম্পন্ন হচ্ছে না। কোনো কাজ করতে গিয়ে বাজে টেনশন চলে আসে এবং কাজটি আবার করতে হয়। আমার মধ্যে মৃত্যুভয় তৈরি হয়েছে। কোনো ভয়ানক ঘটনা বা কারও লাশ বা হাসপাতাল, এছাড়াও হৃদয় বিদারক কোনো ঘটনা দেখলে অনেকদিন মাথায় ঘুরপাক খায়। এ থেকে আবার আরও একটি মানসিক সমস্যা সৃষ্টি হয়ে পরে ম্যানিয়াতে রূপান্তরিত হয়। এ সমস্যাগুলো নিয়ে দীর্ঘ দিন থাকার পর এখন যে সমস্যা তৈরি হয়েছে, তা হলো, প্রায় ২ মাস যাবত শুধু ভয় পাই, একা চলাফেরা করতে পারি না। এমনকি ঘর থেকে বের হলে, বাইরে একটু দূরে গেলে, অপরিচিত কাউকে দেখলে দম বন্ধ হয়ে আসে, বুকটা মনে হয় উচু হতে থাকে। তখন হাত পা কাঁপাকাঁপি করে, বাসায় ফোন দেওয়ারও শক্তি থাকে না। আর গত দু-চারদিন ধরে ঘরেই রয়েছি। আমাকে একা রেখে অন্যরা বাইরেও যেতে পারছে না। মনে হয়, আমি এখনই অসুস্থ হয়ে পড়ব, ডাক্তারের কাছে নিতে হবে। প্রচুর শ্বাসকষ্ট হয় একটু ভয় পেলে। রাতে সবাই ঘুমাতে গেলে আমার ভয় লাগে, সারাদিনও ভয় লাগে। মনে হয়, এখন অনেক রাত হয়ে গেছে, রিকশা পাওয়া যাবে না, হাসপাতালে কীভাবে যাবো, তখন কোনোভাবেই শ্বাস নিতে পারি না। এছাড়া ফোন বাজলেও বুক ধড়ফড় করতে থাকে। সমাধান চাই।

পরামর্শ
মি. সাইমন রাজ, আমার কাছে আপনার সমস্যার সমাধান জানতে চাওয়ার জন্য ধন্যবাদ। আপনি প্রথমে শুচিবায়ু নামক রোগে ভুগছিলেন। ম্যানিয়া বলতে আপনি কোন অসুখকে বুঝিয়েছেন, তা বুঝতে পারিনি। কারণ আপনি রোগের লক্ষণের বর্ণনা দেননি। বর্তমানে আপনি Phobia With Panic Attack নামক অসুখে ভুগছেন।  

এই সমস্যার সমাধানের জন্য ঔষধের পাশাপাশি সাইকোলজিক্যাল চিকিৎসার প্রয়োজন হবে। বর্তমানে আপনি Citapram 10mg -১টা সকালে এবং sentix 0.5 mg ১টা রাতে খেতে পারেন। সাইকোলজিক্যাল চিকিৎসার ধরণ এবং ঔষধের পরিমাণ ঠিক করার জন্য আপনাকে অবশ্যই নিকটস্থ কোনো মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগে অথবা কোন মনোরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করতে হবে।

পরামর্শ দিচ্ছেন,
প্রফেসর ডা. মো. নিজাম উদ্দিন


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।