মূল পাতা / প্রশ্ন-উত্তর / সামাজিক দক্ষতা বাড়ান, আত্মবিশ্বাসী হয়ে উঠুন

সামাজিক দক্ষতা বাড়ান, আত্মবিশ্বাসী হয়ে উঠুন

সমস্যা:
আমি
রাহাত। বয়স ২১ বছরওজন ৭০কেজি। আমার সমস্যা হলো, আমি একটু বেশি সংবেদনশীল আবেগী।অনেক অর্থহীন বিষয় নিয়ে দুশ্চিন্তায় ভুগি। আমি শহরে জন্ম গ্রহণ করে এখন গ্রামে বাস করি। কিন্তু গ্রামের লোকদের সাথে মিশতে পারি না। আমি বই বেশি  পড়ি, অশিক্ষিত লোকদের সাথে কম মিশি, গ্রামের মানুষের মতো চালাকি করতে পারি না, এজন্য বন্ধুরা আমাকে বোকা মনে করে। এটা নিয়ে আমার খুব হীনম্মন্যতা হয়। রোগ নিয়ে বেশি চিন্তা করি, যেমন: এক ডাক্তার বলেছিলেন নিচের প্রেশার বাড়লে অনেক ক্ষতি হয়আমি এ কথা শুনে প্রেশার মাপাই এবং দেখি আমার নিচের প্রেশার ১২০/৯০ । দুশ্চিন্তা হতে থাকে এটা নিয়ে। সিলেটের একজন স্নায়ু মনোরোগ বিশেষজ্ঞ দেখিয়েছি, উনি Serolux 50 1+0+1 Olianz. 5 0+0+1 খেতে দিয়েছেন, কিন্তু পুরোপুরি উপকার পাচ্ছি না। দয়া করে আমাকে সাহায্য করুন ।

পরামর্শ:
ধন্যবাদ রাহাত আপনার প্রশ্নের জন্য। আপনার দেয়া তথ্য অনুযায়ী জানা গেলো, আপনি সদ্য যৌবনে পদার্পন করেছেন, সংবেদনশীল, আবেগী, প্রচুর বই পড়েন, অশিক্ষিত লোকদের সাথে কম মিশেন, গ্রামের লোকদের সাথে মিশতে পারেন না, বন্ধুরা বোকা ভাবলে তা নিয়ে হীনম্মন্যতায় ভোগেন। অর্থাৎ আপনার মাঝে সামাজিক দক্ষতার এবং আত্মবিশ্বাসেরও অভাব রয়েছে। 

তাছাড়া অর্থহীন বিষয় নিয়ে দুশ্চিন্তায় ভোগেন, রোগ নিয়ে বেশি চিন্তা করেন, রক্তচাপ :১২০/ ৯০, ওজন ৭০ কেজি, এসব নিয়ে দুশ্চিন্তায় ভোগেন।

আরও কিছু তথ্য জানার প্রয়োজন ছিলো। যেমন; আপনার এই সমস্যাগুলো কতদিন যাবত হচ্ছে? দুশ্চিন্তা হলে কি করেন – তা সরাতে চেষ্টা করেন কি? নিজের কোনো বিশেষ রোগ আছে বলে ভাবেন কি? প্রায়শঃ -ই পরীক্ষা-নিরীক্ষা করে জানার চেষ্টা করেন কি কোন ধরণের রোগ হয়েছে ইত্যাদি।

যা হোক, যতটুকু তথ্য পাওয়া গেছে, তা বিশ্লেষণ করে বোঝা গেলো, আপনি সাধারণ উদ্বেগজনিত রোগে (Generalised anxiety disorder) ভুগছেন। ঔষধ, শিথিলায়নের জন্য ব্যায়াম এবং সাইকোথেরাপি একত্রে চালিয়ে এ রোগ থেকে দ্রুত আরোগ্য লাভ করতে পারবেন। Tab Venlafaxine 50 mg. ১ টা করে দৈনিক ২বার এবং Tab Alprazolam .5 mg ১ টা করে দৈনিক ৩ বার খান, প্রয়োজনে ডোজ বাড়ানো লাগতে পারে এবং অবশ্যই  তা একজন বিশেষজ্ঞ চিকিৎসকের অধীনে থেকে।

শিথিলায়নের জন্য শ্বাসের ব্যায়াম করুন। (নাক দিয়ে শ্বাস নিন,কিছুক্ষণ ধরে রেখে মুখ দিয়ে শ্বাস ছাড়ুন। শ্বাস নিতে হবে ধীরে ধীরে , বুক ভরে। শ্বাস ছাড়তে হবে একটু জোরে, যেন মনে হয় সম্পূর্ণ বাতাস বের হয়েছে। সম্পূর্ণ মনোযোগ শ্বাস নেয়া এবং ছাড়ার দিকে দিতে চেষ্টা করুন। শরীরে অক্সিজেন ঢুকছে, কার্বন ডাই- অক্সাইড বের হচ্ছে এটি অনুভব করার চেষ্টা করুন। প্রক্রিয়াটি চলাকালীন শরীর এবং মনের পরিবর্তনগুলো অনুভব করার চেষ্টা করুন)।

আপনার উচ্চতার তুলনায় ওজন বেশি মনে হলে শারীরিক ব্যায়াম করুন, খাদ্যাভ্যাসে পরিবর্তন আনুন। মনে রাখবেন, সামাজিক জীব হিসেবে আমাদের শিক্ষিত-অশিক্ষিত, ধনী-দরিদ্র, কালো- সাদা , সব ধর্মের, সব বর্ণের মানুষের সাথে মানিয়ে চলার মতো দৃষ্টিভঙ্গী এবং দক্ষতা থাকতে হবে। কারণ, আমাদের সমস্যার মূলে যদি থাকে অন্য কোনো মানুষ বা নির্দিষ্ট কোনো পরিবেশ তাহলে তা থেকে পরিত্রাণ পাওয়া সহজ। সেক্ষেত্রে সমস্যাগুলোর ব্যপ্তি হয় সাময়িক, ক্ষূদ্র । কিন্তু আমাদের সমস্যার কারণ যদি হই আমরা নিজেরাই, অর্থাৎ আমাদের চিন্তা, চেতনা, দৃষ্টিভঙ্গী, আচরণ, এগুলোতে যদি সমস্যা থাকে তাহলে আমাদের সমস্যাগুলোর ব্যাপ্তি হবে সামগ্রিক এবং বিশাল; যা থেকে পরিত্রাণ পাওয়া হবে কষ্টসাধ্য। তাই পেশাদার কারও সাহায্য নিয়ে সামাজিক দক্ষতা বাড়ান, আত্মবিশ্বাসী হয়ে উঠুন।

পরামর্শ দিচ্ছেন,
ডা. সাইফুন নাহার সুমি


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।