মূল পাতা / প্রশ্ন-উত্তর / ওষুধ ছাড়া ঘুমাতে চান?

ওষুধ ছাড়া ঘুমাতে চান?

সমস্যা:  
আমার ২১ বছর বয়স থেকে অনিদ্রা দেখা দিয়েছে।এখন ওষুধ চলছে।ওষুধ ছাড়া ঘুম আসে না। আমি ওষুধ ছাড়া ঘুমাতে চাই? আমার বাবার hads in problem ছিল! সমাধান দিবেন আশা করি।

 – নাম প্রকাশে অনিচ্ছুক!

পরামর্শ:
ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য । আপনি কতদিন যাবত অনিদ্রায় ভুগছেন এবং এর জন্য কী ঔষধ কোন মাত্রায় কতদিন যাবত খাচ্ছেন তা বিস্তারিত বলেন নাই। ঘুমের ঔষধ চট করে বন্ধ করে দেয়া যায় না। এক্ষেত্রে কিছু নিয়ম মানতে হয়। এজন্য আপনাকে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

শারীরিক বা মানসিক যে কোনো কারণেই অনিদ্রা হতে পারে। এক্ষেত্রে যথাযথ ইতিহাস ও পরীক্ষার মাধ্যমে রোগ নির্ণয় খুব জরুরি। অনিদ্রার ক্ষেত্রে আমরা কিছু উপদেশ দিয়ে থাকি ; যেমন- নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাওয়া এবং নির্দিষ্ট সময় ঘুম থেকে উঠা। দিনের বেলা না ঘুমানো। বিছানা শুধু ঘুমানোর জন্য ব্যবহার করা । অন্য কাজ যেমন টিভি দেখা , খবরের কাগজ পড়া, গল্প গুজব ইত্যাদি কাজে বিছানা ব্যবহার না করা । চা, কফি , ধুমপান সম্পুর্ণরূপে পরিত্যাগ করা। সকালে আধাঘন্টা হাঁটা।রাতে ঘুমাতে যাবার আগে হাল্কা কিছু ব্যায়াম করা। পরিমিত খাদ্যগ্রহণ করা। বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ব্যতীত ঘুমের ঔষধ না খাওয়া।

উপরের উপদেশগুলো মানলে আশা করি আপনি উপকার পাবেন। কিন্তু এর পরও কোন উন্নতি না হলে মানসিক রোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

পরামর্শ দিচ্ছেন,
ডা. সাদিয়া তারান্নুম


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।