মূল পাতা / প্রশ্ন-উত্তর / বয়সভেদে হৃদরোগ বিভিন্ন রকম হতে পারে

বয়সভেদে হৃদরোগ বিভিন্ন রকম হতে পারে

সমস্যা: আমার মাঝে মাঝে বুকে ধকধক করে। রাতে শুতে গেলে অনুভবটা বেশি হয়। ধকধকের
সাথে শরীর কেঁপে ওঠে। মাঝে মাঝে বুকে বা পিঠে হালকা ব্যাথা হয় বা ধরে থাকে। ECG করেছি। কিন্তু report normal.. আমার কি হৃদরোগ হওয়ার লক্ষন আছে? জানালে উপকৃত হবো।
-মিরাজ হাসান।

পরামর্শ: মিরাজ সাহেব, আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনি আপনার রোগের বিবরণ খুব অল্পই দিয়েছেন এবং আপনার বয়স, পেশা, রোগের সময়কাল কিছুই জানাননি। আপনার সমস্যার যতটুকু বর্ণনা আপনি দিয়েছেন এবং যেহেতু আপনার ইসিজি রিপোর্ট স্বাভাবিক, সেহেতু প্রাথমিক ভাবে ধারণা করা যাচ্ছে যে, আপনি হয়তোবা দুশ্চিন্তা রোগে ভুগছেন। কারণ দুশ্চিন্তা রোগের লক্ষণগুলোর মধ্যে অন্যতম হচ্ছে বুক ধড়ফড় করা, শরীর কাঁপা, বুকে-পিঠে ব্যথা বা চাপ অনুভব হওয়া, গলা শুকিয়ে আসা, ঘুমের সমস্যা ইত্যাদি। দুশ্চিন্তা রোগে শারীরিক লক্ষণ বেশি পাওয়া যায়, ফলে রোগীরা শারীরিক রোগ মনে করে আরও দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ে।

আপনি বলেছেন যে, আপনার হৃদরোগ হওয়ার লক্ষণ আছে কিনা? বয়সভেদে হৃদরোগ বিভিন্ন রকম হতে পারে, হৃদরোগ নির্ণয়ের জন্য শুধুমাত্র দুয়েকটি লক্ষণই যথেষ্ট নয়। তাই আপনার রোগের বিবরণ আরও বিস্তারিত ভাবে জানা প্রয়োজন। তবে সবচেয়ে উত্তম হচ্ছে, কোনো হৃদরোগ বিশেষজ্ঞের সঙ্গে সরাসরি যোগাযোগ করা এবং তার পরামর্শ গ্রহণ করা। আপনার জন্য শুভেচ্ছা রইল।