যৌনতা ও আমাদের ভুল ধারণা

যৌনতা ও আমাদের ভুল ধারণা

Psychiatric Sex Clinic (PSC) এর সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত থাকার ফলে আমাদের হাসপাতালে অনেক সমস্যা নিয়ে আমাদের রোগীরা আসেন, আমরা সমাধান করার চেষ্টা করি। সবচেয়ে বেশি যে সমস্যাটা দেখি বা পাই সেটা হল যৌনতা নিয়ে আমাদের ভুল ধারণা। অনেক ভাবে ঘুরে ফিরে এটাই সবচেয়ে বেশি। সম্প্রতি আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে যৌনতা নিয়ে একটি বৈজ্ঞানিক সেমিনারে উপস্থিত হওয়ার সৌভাগ্য হয়েছিল। সেখানে আলোচনা থেকে জানতে পেরেছি ভারতেও যৌনতা নিয়ে ভুল ধারনার জন্য রোগীরা সব চেয়ে বেশি ভুগেন। আমাদের দেশে গবেষণায় দেখা গেছে ডাক্তার ও রোগীর মধ্যে যৌনতা নিয়ে কথা বলতে গিয়ে দুজনেই সঙ্কোচ বোধ করেন। আমাদের রোগীরা ঠিক মত জানেন না তাদের যৌন সমস্যা হলে কোথায় যেতে হবে। সম্প্রতি মহিলাদের নিয়ে আর একটি গবেষণায় দেখা গেছে হাসপাতালের গায়নী বহিঃবিভাগের প্রায় অর্ধেক রোগীরাই কোনো না কোনো যৌন সমস্যায় ভুগছেন কিন্তু তাদের বড় অংশই জানেন না যে এটা যৌন অসুবিধা। আমি আবারও উল্লেখ করতে চাই যৌন রোগ ও যৌন বাহিত রোগ এক নয়। আমার আগের একটা লেখা খেয়াল করলে সেটা কিছুটা পরিষ্কার হবে বলে আশা করা যায়। (http://www.monerkhabor.com/sexual-health/2016/11/05/7844)

আমাদের প্রধান ভুল ধারণা সমুহ

১) লিঙ্গের আকার ছোট, আঁকা বাঁকা।

২) প্রস্রাবের সাথে বীর্য বের হয়ে যায়।

৩) বীর্যে ক্যালসিয়াম থাকে যেটা বের হলে শরীর দুর্বল হয়ে যায়।

৪) স্বপ্নদোষ স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ।

৫) স্বাভাবিকভাবে একজন মানুষ ১০-১৫ মিনিট সহবাস করা উচিত।

৬) আগে হস্তমৈথুন করতাম বলে এখন আমার এসব অসুবিধা হচ্ছে।

৭) পুরুষরাই সকল ভূমিকায় অগ্রগামী হবেন।

সহ আরও অনেক, সব উল্লেখ করতে চাইলে অনেক অনেক হয়ে যাবে। তবে সব চেয়ে বেশি ভুল ধারণা নিয়ে আসেন এবং তার মধ্যে প্রথম তিনটা সবচেয়ে বেশি।

আমি এর সমাধান বা ব্যাখ্যা এখনই দিতে চাচ্ছি না, শুধু বলতে চাই এগুলা ভুল ধারণা এবং এগুলার বিজ্ঞান ভিত্তিক চিকিৎসা এখন প্রদান করা হয় Psychiatric Sex Clinic (PSC) এ প্রতি সোমবার সকাল সাড়ে এগারটায় বিএসএমএমইউ, ডি ব্লক ১২ তলা। সাথে সাথে প্রতি মাসের শেষ বৃহস্পতিবার সকাল ৯ টায় বহিঃবিভাগে ৫১৩ নং রুম এ গ্রুপ থেরাপি দেওয়া হয়।


প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। মনের খবরের সম্পাদকীয় নীতি বা মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই মনের খবরে প্রকাশিত কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না কর্তৃপক্ষ।

ডা. এস এম ইয়াসির আরাফাত

এমবিবিএস, এমবিএ, এমপিএইচ ও এম.ডি. ফেস-বি রেসিডেন্ট- সাইকিয়াট্রি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। অতিরিক্ত ফ্যাকাল্টি, এমপিএইচ প্রোগ্রাম, আশা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ। গবেষক ও বিভিন্ন আন্তর্জাতিক জার্নাল এর এডিটর। যোগাযোগঃ arafatdmc62@gmail.com