করোনাভাইরাসে চিকিৎসায় ভোগান্তি অন্য রোগীদের

করোনাভাইরাসে অন্য রোগীদের চিকিৎসায় ভোগান্তি মানসিক চাপ বাড়াচ্ছে

বিশ্বব্যাপী চলা করোনা ভাইরাসের মহামারী সম্পর্কে আজ সকলেই অবগত আছেন। সকলেই যার যার অবস্থান, পেশা থেকে নিজেকে সুরক্ষা রাখতে চাচ্ছেন। তবে ভোগান্তিতে পড়ছেন অন্যান্য সাধারণ রোগীরা। অন্যান্য রোগের রোগীরা তাদের চিকিৎসার জন্য হসপিটালগুলোতে, ডাক্তারদের প্রাইভেট চেম্বার গুলোতে গিয়ে গিয়ে ভোগান্তির শিকার হচ্ছেন।

করোনার কথা লুকিয়ে রোগীরা চিকিৎসা নেওয়াতে অনেক ডাক্তারই আছেন তারা তাদের চেম্বার গুলো বন্ধ করে রেখেছেন। হাসপাতলগুরিতেও  চিকিৎসাটা ঠিকমত পাচ্ছেন না বলে অভিযোগ অনেকের।

যাদের জটিল রোগের সমস্যা আছে তারা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। হাসপাতালের এখানে ওখানে দৌঁড়াদৌঁড়ি করেও তারা তাদের চিকিৎসা সেবা পাচ্ছেন না, তাদের জটিল রোগগুলো দিন দিন আরো অবনতির দিকে যাচ্ছে। এসব পরিস্থিতিতে তারা মানসিকভাবে ভেঙে পড়ছে। একে তো তাদের জটিল রোগ বয়ে চলতে হচ্ছে সেদিক থেকে মানসিক চাপ, তার উপর যদি ঠিকমত চিকিৎসা না পাওয়া যায়, সেক্ষেত্রে তাদের সুস্থ থাকাটা কঠিন হয়ে পড়ছে দিন দিন।

মানসিকভাবে সুস্থ থাকতে পারলে যেকোনো জটিল রোগের সাথে মোকাবেলা করাটাও সহজ হয়ে যায়। কিন্তু সেটা এই করোনাকালীন সময়ে সম্ভব হচ্ছে না। ঠিকমত চিকিৎসা না পাওয়াটা জটিল রোগকে আরো বাড়িয়ে তুলছে।

কিডনি জটিলতায় ভুগছেন এরকম একজন মোহাম্মদ আলী হোসেন জানান, চারদিন ধরে কয়েকটি হসপিটালে অসুস্থ শরীর নিয়ে ছুটাছুটি করছেন, কিন্তু কোথাও তার চিকিৎসার জন্য কেউ এগিয়ে আসেননি, আজ না কাল বলে বলে পাঠিয়ে দিচ্ছেন। তার এ সমস্যা যদি আরো বেড়ে যায় তাহলে তার চলাফেরা করাটাও সম্ভব হয়ে উঠবে না। আবার চারদিকে যেভাবে করোনায় সংক্রমিত হচ্ছে সেদিক থেকেও তারমধ্যে ভয় কাজ করছে। আর এসব ব্যাপার তাকে আরও অসুস্থ করে তুলছে। সে আরো জানান, কোথাও আছে করোনা রোগীদের ডাক্তাররা কাছে গিয়ে সেবা দিচ্ছেন, আর তার করোনা না কিডনির সমস্যার জন্য কোন চিকিৎসা পাচ্ছেন না।

এরকম আরো অনেকেই আছেন যারা চিকিৎসা সেবা নিতে বিভিন্ন রকমের ভোগান্তির শিকার হচ্ছেন। তাদের শারীরিক কষ্টগুলোকে আরো বাড়িয়ে তুলছে কারন তারা মানসিকভাবে ভোগান্তির শিকার হচ্ছেন।

লিখেছেন: সৈয়দা মুমতাহিনাহ সোনিয়া

মানসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন