করোনায় টানুন চিন্তার লাগাম

করোনায় টানুন চিন্তার লাগাম

বর্তমানে সারা বিশ্ব করোনা ভাইরাস আতঙ্কে ভুগছে। এই সময়ে আমরা যদি মানসিক দৃঢ়তা বজায় রেখে বিষয়টি নিয়ে ধীর স্থির হয়ে চিন্তা করি তবে এটি মোকাবেলা করা আরও সহজ হবে এবং এই বিষয়ে আমাদের মানসিক চাপও প্রশমিত হবে।

কোন বিষয়ের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি কেমন সেটিই আমাদের শরীর ও মনের উপর এর কিরূপ প্রভাব পড়বে তা নির্ধারণ করে। আমরা যত জটিল করে কোন বিষয় চিন্তা করব, সেই বিষয়ে আমাদের মানসিক উদ্বিগ্নতা ততোটাই বাড়তে থাকবে। তাই শঙ্কিত না হয়ে, সব কিছু সহজ ভাবে চিন্তা করলে অবশ্যই কোন একটি সহজ সমাধানও বের হয়ে আসবে।

পৃথিবীব্যাপী অসংখ্য মানুষ বহু দিন, বহু সপ্তাহ ধরে করোনা ভাইরাস আতঙ্কে হোম কোয়ারেন্টাইনে রয়েছে এবং স্বাভাবিক জীবন থেকে বিচ্ছিন্ন হয়ে গৃহ বন্দী জীবন যাপন করছে। মানুষের দৈনন্দিন কাজের ধরণ বদলে গেছে, বদলে গেছে তাদের জীবনের গতি প্রকৃতি। শহরের জন বহুল রাস্তাঘাট, বাজার, শপিং মলগুলো আজ একেবারেই ফাঁকা। ঘরের বাইরে বেরুলে যেমন আছে করোনা ভাইরাসে সংক্রমিত হওয়ার আতঙ্ক তেমনি গৃহবন্দী জীবনও বাড়িয়ে তুলছে মানসিক অস্থিরতা।

এতে করে আত্মনিয়ন্ত্রণ হারিয়ে অনেকেই কোন কারণ ছাড়া রেগে যাচ্ছেন, অনেককে আবার ঘিরে ধরছে মানসিক অবসাদ। এসব কিছুর সাথে আতঙ্ক, দুশ্চিন্তা এসব তো আছেই। মনে রাখবেন অনেক সময় অনেক কম মানসিক চাপও অনেক বড় মানসিক রোগের সৃষ্টি করতে পারে। তাই এই বৈশ্বিক চাপের সময়টাতে, যখন আমরা সবাই এক অত্যন্ত দুঃসময়ের মধ্য দিয়ে জীবন অতিবাহিত করছি, আমদের চেষ্টা করতে হবে, আমরা যেন আমাদের মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে পারি। শারীরিক ও মানসিকভাবে যেন আমরা সুস্থ থাকতে পারি।

মানসিক চাপ মুক্ত থাকার একটি উত্তম উপায় হল নিজেকে ব্যস্ত রাখা। নিজেকে ব্যস্ত রাখার সব থেকে স্বাস্থ্যকর উপায় হল ঘরে বসে যোগ ব্যায়াম সহ বিভিন্ন শারীরিক কসরত করা। এছাড়াও আমরা ভাল ভাল মুভি দেখতে পারি, গাছের যত্ন নিতে পারি, পোষ্যের যত্ন নিতে পারি, পছন্দসই আরও অনেক কাজে নিজেকে ব্যস্ত রাখতে পারি। এতে আমরা সব রকম নেতিবাচক চিন্তা ভাবনা থেকে দূরে থাকতে পারব এবং আমাদের শরীর ও সুস্থ থাকবে। অলস শরীরে যেমন রোগ ব্যাধি বাসা বাঁধে তেমনি অলস মস্তিষ্কেও বিভিন্ন দুশ্চিন্তা, মৃত্যু ভয় সহ নানান রকম নেতিবাচক চিন্তা ভাবনা বাসা বাঁধে। তাই শরীর ও মনকে বিভিন্ন কাজে ব্যস্ত রাখলে আমরা সব রকম মানসিক চাপ থেকেও মুক্ত থাকতে পারব।

সব সময় ইতিবাচক চিন্তা ভাবনা করলে আমাদের শরীর এবং মনেরও ইতিবাচক পরিবর্তন সাধিত হয়। তাই মানসিক চাপ এবং নেতিবাচক চিন্তাভাবনা থেকে দূরে থাকতে সব সময় সব কিছু সম্বন্ধে ভাল কিছুই ভাবতে হবে। আশাবাদী হতে হবে যে এক দিন এই দুঃসময়ের ইতি ঘটবে এবং আমরা সবাই পুনরায় আবার আমাদের স্বাভাবিক জীবনে ফিরে যাব। ইতিবাচক মানসিকতা ধারণ করলে আমাদের শরীর ও মন সুস্থ থাকবে এবং আমরাও হাসিখুশি থাকতে পারব।

এই পরিবর্তিত সময়ের সাথে নিজেকে খাপ খাইয়ে নিতে হবে। অবশ্যই বিপদ কেটে গিয়ে পৃথিবী আবার খুব দ্রুতই তার চির চেনা রূপে ফিরে যাবে, এবং সাথে আমরাও।

মানিসিক স্বাস্থ্য বিষয়ে চিকিৎসকের সরাসরি পরামর্শ পেতে দেখুন: মনের খবর ব্লগ
করোনায় মানসিক স্বাস্থ্য বিষয়ক টেলিসেবা পেতে দেখুন: সার্বক্ষণিক যোগাযোগ
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
করোনায় সচেতনতা বিষয়ক মনের খবর এর ভিডিও বার্তা দেখুন: সুস্থ থাকুন সর্তক থাকুন