দুঃশ্চিন্তামুক্ত থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়-ডা. রমেন্দ্র কুমার সিংহ রয়েল

দুঃশ্চিন্তামুক্ত থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়-ডা. রমেন্দ্র কুমার সিংহ রয়েল

বিশ্বজুড়ে চলছে করোনা আতঙ্ক। মানুষের মধ্যে বাড়ছে উদ্বেগ উৎকন্ঠা। এমতাবস্থায় মানসিক চাপ মুক্ত থাকতে করণীয় সম্পর্কে  সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতাল এর মনোরোগবিদ্যা বিভাগের প্রধান ডা. রমেন্দ্র কুমার সিংহ রয়েল বলেন-

“করেনা বিস্তারের এই সময়টাতে জনসমাগম এড়িয়ে চলতে হবে। করোনা সংক্রান্ত সব ধরনের খবর নিয়ে আতঙ্কিত হওয়া যাবে না। প্রয়োজন না হলে খবর না দেখাটাই ভালো। কারণ নির্ভরযোগ্য খবর থেকে ভূয়া খবর বা গুজব এর সংখ্যা বেশি, বিশেষ করে সোশ্যাল মিডিয়াতে মিথ্যা খবর বেশি। যতটা সম্ভব অন্যদের থেকে আলাদা থাকার চেষ্টা করতে হবে।”

“বাসায় থেকে কাজ করা বা সময় কাটানোর জন্য বই পড়া, টিভি দেখা যেতে পারে। সামাজিক যোগাযোগ এড়িয়ে চলতে হবে। বাসার বাইরে যে কাজগুলো না করলেই নয়, সেগুলো পরিবারের একজন করতে পারেন। অসুস্থ হলেই বের হওয়া যাবে না, এমন কোন কথা নেই। সুরক্ষার জন্য সবার বাসায় থাকা জরুরী। দুঃশ্চিন্তামুক্ত থাকার চেষ্টা করতে হবে। দুঃশ্চিন্তামুক্ত থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। নিয়ম মেনে হাত ধোওয়ার অভ্যাস করতে হবে। প্রচুর পরিমানে পানি খেতে হবে। ভিটামিন-সি যুক্ত ফল, শাক-সবজি খেতে হবে। সাবধানে থাকতে হব ।” বলেন ডা. রমেন্দ্র কুমার সিংহ রয়েল।