মূল পাতা / শিশু কিশোর / ভারতীয় শিশুরাই সবচেয়ে বেশি সাইবার বুলিংয়ের শিকার  

ভারতীয় শিশুরাই সবচেয়ে বেশি সাইবার বুলিংয়ের শিকার  

বলা হয়ে থাকে, অনলাইনে অপপ্রচার বা সাইবার বুলিংয়ের উর্বর ভূমি ভারত। এবার শিশু বয়সে সাইবার বুলিংয়ের তালিকায় শীর্ষে রয়েছে আমাদের প্রতিবেশী এ দেশটি। চলতি বছর এখন পর্যন্ত বিশ্বের অন্য দেশগুলোর শিশুদের মধ্যে ভারতীয় শিশুরাই সবচেয়ে বেশি সাইবার বুলিংয়ের শিকার হয়েছে। ব্রিটেন-ভিত্তিক প্রযুক্তি পর্যালোচনা সংস্থা কম্পারিটেক পরিচালিত এক সমীক্ষায় এ তথ্য উঠে এসছে। এ গবেষণায় বিশ্বের ২৮টি দেশের তথ্য সংগ্রহ করা হয়।

গবেষণায় দেখা যায়, চলতি বছর ভারতে সাইবার বুলিংয়ের ঘটনা রেকর্ডসংখ্যক বৃদ্ধি পেয়েছে। দেশটির ৩৭ শতাংশ মা-বাবাই জানিয়েছেন, তাদের সন্তানরা অন্তত একবার সাইবার বুলিংয়ের শিকার হয়েছেন। সাইবার বুলিংয়ে ভুক্তভোগী শিশুদের এ হার ২০১৬ সালের তুলনায় ১৫ শতাংশ বেশি।

সাইবার বুলিংয়ের এ প্রবণতা বেড়েছে গত সাত বছরে। ইউরোপ-আমেরিকার মতো উন্নত দেশগুলোর চিত্রটাও প্রায় একই। এ দেশগুলোর বাসিন্দারা জানিয়েছেন, তাদের সন্তানরা সাইবার বুলিংয়ের শিকার হচ্ছেন এবং সাম্প্রতিক সময়ে এ ধরনের ঘটনার হার বেড়েছে।

কম্পারিটেক তাদের তথ্য সংগ্রহে ২০ হাজার ৭৯৩ জন মানুষের সাক্ষাতকার নিয়েছিল। গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে যুক্তরাষ্ট্র ও কানাডার নাগরিকদের বয়স ছিল ১৮-৬৪ বছর। অন্য দেশগুলোর নাগরিকদের বয়স ছিল ১৬-৬৪ বছর। গবেষণাটি চলতি বছরের ২৩ মার্চ থেকে ৬ এপ্রিলের মধ্যে পরিচালনা করা হয়।

তালিকার শীর্ষ পাঁচটি দেশ হলো- ভারত, ব্রাজিল, যুক্তরাষ্ট্র, বেলজিয়াম ও দক্ষিণ আফ্রিকা। তালিকার শেষে রয়েছে রাশিয়া। এখানে মাত্র এক শতাংশ শিশু সাইবার লাঞ্ছনার শিকার। ২০১৬-এর পরিসংখ্যানে যা ছিল ৯ শতাংশ।

এছাড়া, যুক্তরাষ্ট্রে সাইবার বুলিংয়ে ভুক্তভোগী শিশুদের হার আগের চেয়ে কমেছে। চলতি বছর দেশটির ২৬ শতাংশ অভিভাবক জানিয়েছেন তাদের সন্তানরা সাইবার বুলিংয়ের শিকার হয়েছে। ২০১৬ সালে এ হার ছিল ৩৪ শতাংশ।

অনুবাদ করেছেন: আছিয়া নিশি

সূত্র: কোয়ার্টজ

https://qz.com/india/1435072/37-of-indian-kids-are-bullied-online-new-study-says/