সন্তানকে প্রতিদিন উৎসাহিত করবেন যেভাবে

সন্তান লালন-পালন সহজ কাজ নয়, বরং অন্যতম কঠিন একটি কাজ। কারণ শিশুরা অনুকরণপ্রিয়। একজন শিশু তার আশেপাশের পরিবেশ দেখেই বড় হয়ে ওঠে। পরিবার তাদের সবচেয়ে বড় বিদ্যাপীঠ ও প্রেরণার জায়গা। আপনি যা বলবেন, যেভাবে কথা বলবেন, যে আচরণ করবেন, যে কাজ করবেন – সব কিছু থেকেই শিখবে আপনার সন্তান। তাই তাদের সামনে খুব সতর্কতার সঙ্গে যেকোনো কাজ করতে হয়।

বাচ্চাদের সঙ্গে সবসময় ভালো ও নম্র আচরণ করতে হবে। এমন কোনো আচরণ করা যাবে না, যা তাদের মানসিক স্বাস্থ্য ও আত্মসম্মানবোধকে প্রভাবিত করে। কিছু কিছু বাচ্চা যথেষ্ট স্মার্ট, যাদের উৎসাহ বা অনুপ্রেরণার প্রয়োজন হয় না। আবার কিছু বাচ্চার জন্য মোটিভেশন বেশ প্রয়োজন। তাদের আত্মবিশ্বাস বাড়াতে উৎসাহ দিতে হয়। মা-বাবার উৎসাহমূলক কথা ও ইতিবাচক চিন্তা-ভাবনা তাদের মধ্যে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে। তাই তারা কোনো ভুল করলে ধরিয়ে দিন, সঠিকটা শিক্ষা দিন। আবার তারা যখন কোনো ভালো কাজ করে, তাদের প্রশংসা করুন।

এখানে ছোট ছোট কিছু টিপস রয়েছে, যা সন্তানদের সঙ্গে মা-বাবার আরো মজবুত, ফলপ্রসু সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করবে।

১. শিশুদের উদারতা, পরোপকারিতা-সহ সব ধরনের সদগুণের প্রশংসা করুন।

২. অভিভাবকদের পক্ষ থেকে শিশুদের জন্য একটি ভালো উপহার হতে পারে বিল্ডিং ব্লক। এটি তাদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করবে।

৩. মোকাবেলা করার জন্য তাদেরকে যেকোনো একটি চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারেন। এর মধ্য দিয়ে ধীরে ধীরে তারা যেকোনো চ্যালেঞ্জ নিতে শিখবে।

৪. তাদেরকে নিজে নিজে সমস্যা সমাধান করতে দিন, যাতে তারা কারো সাহায্য ছাড়াই একা একা সমস্যা সমাধান করতে পারে।

৫. দৈনিক রুটিন থাকা আবশ্যক। এর মাধ্যমে তারা সময়ের কাজ সময়ে করতে শিখবে।

৬. সঙ্গীত ও নাচের ক্লাসে ভর্তি করে দিন। এগুলোর চর্চা তাদের মানসিক স্বাস্থ্য ভালো রাখবে। সৃজনশীলতা বৃদ্ধি করে তাদের মধ্যে ভালো অভ্যাস গড়ে তুলবে।

৭. আপনার নিজের সমস্যাও তাদের সঙ্গে শেয়ার করুন। এতে ওরা আপনার আরো কাছাকাছি আসবে, আপনাকে বুঝতে পারবে। আপনার সমস্যাকে নিজের বলে মনে করবে। সহমর্মিতা ও সহানুভূতিশীলতা গড়ে উঠবে।

৮. একসঙ্গে সমস্যার সমাধান করুন। যার মাধ্যমে তারা দলগতভাবে কাজ করতে শিখবে। অন্যের বিপদে সাহায্যের হাত বাড়িয়ে দেবে।

৯. রাতে শোয়ার আগে টিভি দেখা বন্ধ করুন। এই খারাপ অভ্যাস পরিত্যাগ তাদের ভালো ঘুমাতে সাহায্য করবে।

১০. ‘ভালোবাসা’র চেয়ে আর ভালো কোনো শব্দ অভিধানে নেই। তাদেরকে বুঝতে দিন আপনি তাদেরকে ভালোবাসেন এবং সবসময় তাদের সঙ্গেই আছেন।