মূল পাতা / শিশু কিশোর / শিশু কান্না করলে যা করতে পারেন

শিশু কান্না করলে যা করতে পারেন

কোনো মা-বাবাই চায় না তাদের বাচ্চারা কান্না করুক। এটি তাদের জন্য একটি কষ্ট ও যন্ত্রণাদায়ক ব্যাপার। বাচ্চার কান্নার কারণ জানা না গেলে ব্যাপারটা আরো দুঃসহ হয়ে উঠে মা-বাবার কাছে।

নবজাতক শিশু যখন কান্না করে তখন আমরা যত তাড়াতাড়ি সম্ভব কান্নার কারণ গুলো খুঁজতে থাকি; যেমন- বাচ্চার ক্ষুধা লাগছে কিনা, ডায়াপার বদলানো লাগবে কিনা, শরীরে চুলকানি হচ্ছে কিনা নাকি অন্য কোনো অস্বস্তিকর অবস্থায় পড়েছে। অতঃপর শিশুটির কান্না থামানোর জন্য বিভিন্ন ব্যবস্থা নিই।

যখন শিশুটি হামাগুড়ি দিতে শেখে, তখন কান্নার কারণ গুলো অনেকটাই বদলে যায়। কিন্তু দেখা যায় অনেক মা-বাবা তাদের সন্তানের কান্নার পেছনে একই কারণ ভেবে নিয়ে সমাধান করার চেষ্টা করে।

গবেষণা থেকে জানা যায়, কোনো বাচ্চা হঠাৎ কান্না শুরু করলে আমাদের মস্তিষ্ক তৎক্ষণাৎ এটার প্রতিক্রিয়া দেখায়। আমরা বাচ্চার কান্না থামানোর চেষ্টা করতে থাকি। কিন্তু কখনো কি ভেবেছি ওই বয়সে কান্নারত বাচ্চার ক্ষেত্রে কীভাবে আমরা সঠিক প্রতিক্রিয়া দেখাতে পারি?

বাচ্চা যখন হামাগুড়ি দিয়ে হাঁটতে শেখে তখন তার কান্নার কারণ সে পুরোপুরি ভাবে অন্যকে বোঝাতে পারেনা। এমনকি সে ওই মুহূর্তে তার অনুভূতিও প্রকাশ করতে পারেনা।

তার কান্নার পেছনে হতাশা, রাগ, একঘেয়েমিতা-সহ বিভিন্ন কারণ থাকতে পারে। আবার বেশি গরম কিংবা ঠাণ্ডা লাগলে, ভয় পেলে, ব্যথা পেলে, ক্ষুধা লাগলে অথবা মন খারাপ হলেও কাঁদতে পারে শিশু।

তাই তাৎক্ষণিকভাবে তাকে ‘তোমার কি হয়েছে?’-এ ধরনের প্রশ্ন করা যুক্তিযুক্ত না। এমনকি ‘কান্না থামাও’, ‘চুপ করো’এসব কথা বলাও ঠিকনা।উল্টো এধরনের কথার মাধ্যমে আপনি তাকে বোঝার চেষ্টা করছেন না বলেই সে ভেবে নেবে এবং তার কান্না বন্ধ হওয়ার বদলে আরো বাড়তে পারে।

তাই এভাবে প্রতিক্রিয়া না দেখিয়ে আপনাকে সহানুভূতির সঙ্গে তার কান্না থামানোর চেষ্টা করতে হবে; যাতে তার মধ্যে কোনো নেতিবাচক প্রভাব না পরে।

বাচ্চারা কান্না করলে মা-বাবা যে ভুলটা সবচেয়ে বেশি করে থাকে তা হলো-বাচ্চার অনুভূতির দিকে খেয়াল না রেখে তাদের লক্ষ্যই থাকে যেভাবে হোক বাচ্চার কান্না থামানো।তাহলে আমাদের এই ব্যাপারে কি করা উচিত আসলে? প্রথমত, আমাদের নিজেদেরকে শান্ত রাখতে হবে। পারলে কান্না থামাতে বাচ্চাকে কোলে তুলেও নেয়া যেতে পারে।অতঃপর যা বলার খুব শান্ত গলায় বোঝাতে হবে।

  • সূত্র: টাইমস অব ইন্ডিয়া
  • অনুবাদ করেছেন: আছিয়া নিশি
  • https://timesofindia.indiatimes.com/life-style/parenting/toddler-year-and-beyond/what-to-say-to-a-crying-toddler/articleshow/66808090.cms?fbclid=IwAR38zG2qRrb52U7UGarW9c4W5d8tZcIT6pIPuV4rEw7jPPd-tzPNrp_fHTI