মূল পাতা / শিশু কিশোর / শৈশবে মানসিক আঘাতপ্রাপ্তরা বেশি সহানুভূতিশীল হন

শৈশবে মানসিক আঘাতপ্রাপ্তরা বেশি সহানুভূতিশীল হন

শৈশবে মানসিক আঘাতপ্রাপ্ত ব্যক্তিরা প্রাপ্তবয়সে বেশি সহানুভূতিশীল হন বলে নতুন এক গবেষণায় প্রমাণিত হয়েছে। সম্প্রতি পিএলওএস ওয়ান-এ গবেষণাটি প্রকাশিত হয়েছে।

গবেষণায় জানা গেছে, শিশুবয়সে মানসিক আঘাতের অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিরা প্রাপ্তবয়সে অন্যদের চেয়ে বেশি সহানুভূতিশীল হয়ে থাকেন।

প্রধান গবেষক ক্যামব্রিজ ইউনিভার্সিটির ডেভিড এম. গ্রিনবার্গ বলেন, শিশু ও প্রাপ্তবয়স্কদের নিয়ে ক্লিনিক্যাল সাইকোথেরাপিস্ট হিসেবে কাজ করার সময় এই গবেষণার বিষয়টি আমার মাথায় আসে।

পরবর্তীতে শৈশবে মানসিক আঘাতপ্রাপ্ত ৩৮৭ জন প্রাপ্তবয়স্ক ও মানসিক আঘাত পাননি এমন ৪৪২ জনকে নিয়ে এ গবেষণা চালান গ্রিনবার্গ। এ সময় শৈশবে পাওয়া মানসিক আঘাতের ইতিহাস ও প্রাপ্তবয়সে সহানুভূতির মাত্রার ওপর আলোকপাত করেন গবেষকরা। মানসিক আঘাত না পাওয়া ব্যক্তিরাও কতটা সহানুভূতিশীল সেটাও বিবেচনায় নেন তারা।

গবেষণা শেষে জানা গেছে, ওইসব প্রাপ্তবয়স্ক ব্যক্তি যারা শৈশবে মানসিক আঘাত পেয়েছেন তাদের মধ্যে সহানুভূতির পরিমাণ অনেক বেশি। মানসিক আঘাতের মধ্যে ঘনিষ্ট বন্ধু কিংবা পরিবারের কারো মৃত্যু, পিতামাতার ডিভোর্স, সেক্সুয়াল হ্যারাসমেন্ট ইত্যাদির উল্লেখ করেন গবেষকরা।

পিএসওয়াই পোস্টকে দেয়া এক সাক্ষাতকারে গ্রিনবার্গ বলেন, এই গবেষণার অন্যতম উদ্দেশ্য হলো মানুষকে জানানো যে, শৈশবে যেকোনো মানসিক আঘাত পাওয়ার পরও স্বাভাবিক জীবনে ফিরে আসার বা সেটিকে ওভারকাম করার কার্যকর সুযোগ রয়েছে। শৈশবে পাওয়া মানসিক আঘাত প্রাপ্তবয়স্ক মানুষকে অধিক সহানুভূতিশীল করে তোলে ঠিকই; কিন্তু তার মানে এই নয় যে, মানসিক আঘাত না পেলে কেউ সহানুভূতিশীল হন না।

গ্রিনবার্গ ব্যাখ্যা করে বলেন, কগনিটিভ এমপ্যাথি বা সহানুভূতির জ্ঞান হলো কোনো মানুষের চিন্তা বা অনুভূতিকে বুঝতে পারা। এটি সব মানুষের ভিতর কম-বেশি থাকে। তবে শৈশবে মানসিক আঘাতপ্রাপ্ত ব্যক্তিরা অন্যের মনের অবস্থা বুঝে সঠিক অনুভূতি প্রকাশ করতে পারেন।

‘এলিভেটেড এমপ্যাথি ইন অ্যাডাল্টস ফলোয়িং চাইল্ডহুড ট্রমা’ শীর্ষক এই গবেষণায় গ্রিনবার্গের সাথে আরো ছিলেন সাইমন ব্যারোন-কোহেন, নোরা রোজেনবার্গ, পিটার ফনি এবং পিটার জে. রেনফ্রো।

অনুবাদ করেছেন: তৌহিদ সোহান
তথ্যসূত্র : পিএসওয়াই পোস্ট
ওয়েব লিংক : https://www.psypost.org/2018/11/people-who-experience-traumatic-events-as-children-are-more-empathetic-as-adults-52640