শিশুদের ঈর্ষা সামলাবেন যেভাবে 1

শিশুদের ঈর্ষা সামলাবেন যেভাবে

স্বাভাবিকভাবেই একজন সন্তান মনোযোগের কেন্দ্রবিন্দু হলে অন্য সন্তানটির পক্ষে সেটি মেনে নেওয়া কঠিন হয়ে দাঁড়ায়। আট বছরের গ্রেস যখন তার বড় বোনের জন্য আয়োজিত অনুষ্ঠানে বোনকে সবার মনোযোগের কেন্দ্রবিন্দু হয়ে থাকতে দেখে, সে নিজেকে সবার থেকে আলাদা মনে করে এবং মন খারাপ করে। যখন সে তার মাতামহীকে বিষয়টি জানায়, তিনি তাকে ভুল বুঝে র্ভৎসনা করেন। ফলশ্রুতিতে সে নিজেকে আরও গুটিয়ে নেয় এবং একাকীত্বে ডুবে যায়।

শিশুদের জন্য সহোদরের প্রতি এই ঈর্ষা খুবই স্বাভাবিক। যদিও এমনটি নয় যে তাদের মাঝে অন্যদের প্রতি ভালবাসার কমতি আছে। কিন্তু তারপরও তারা যে পিতামাতার মনোযোগে সমান ভাগীদার-এ বিষয়টি তারা মেনে নিতে পারে না। পিতামাতা তাদেরকেও সমানভাবে গুরুত্ব দিচ্ছে এটি অবশ্যই নিশ্চিত  করা প্রয়োজন।

উপরের উদাহরণটিতে মাতামহী গ্রেসের অনুভূতির ভুল ব্যাখ্যা দিয়েছন। তিনি মানব মনের একটি স্বাভাবিক অনুভূতিকে মেনে নিতে পারেননি। ফলশ্রুতিতে গ্রেসের অনুভূতির স্বাভাবিক বহিঃপ্রকাশ ব্যাহত হয়েছে। যা তাকে ধীরে ধীরে আরও বেশি ক্ষুব্ধ করে তুলবে এবং তার মাঝে অন্তর্দ্বন্দ্ব সৃষ্টি করবে।  সে নিজেকে এটা ভেবে দন্ড দেবে যে, সবার কাছেই সে অগ্রহণযোগ্য।

শিশুদের আবেগ অনুভূতি অত্যন্ত যত্ন এবং সতর্কতার সাথে তত্ত্ববধান করা উচিত। শিশুদের অনুভূতির স্বাভাবিক  বহিঃপ্রকাশ তাদের সঠিকভাবে বেড়ে ওঠার ক্ষেত্রে খুবই জরুরী। কিছু সহজ বিষয়ের দিকে খেয়াল রাখলে খুব সহজভাবেই এই গুরুত্বপূর্ণ কাজটি করা যায়-

  • শিশুর সব আবেগ-অনুভূতিকে স্বাভাবিক ও সহজভাবে নিন।
  • তাকে বুঝিয়ে বলুন যে, রাগ,ঈর্ষা, কষ্ট মানব মনের খুব স্বাভাবিক অভিব্যক্তি।
  • আপনার নিকট তার অনুভূতির স্বাভাবিক বহিঃপ্রকাশকে স্বাগত জানান যাতে সে সব সময়ই আপনাকে তার মনের কথা খুলে বলতে কুণ্ঠাবোধ না করে। মনে রাখবেন, আপনার মুখের একটু হাসি এবং স্নেহপূর্ণ আলিঙ্গন তাকে শান্ত হতে সাহায্য করবে।
  • পরিবারের কোন শিশু কতটুকু গুরুত্ব পাচ্ছে সে ব্যাপারে দৃষ্টি রাখুন। সবাইকে সময় দেয়ার চেষ্টা করুন।
  • শিশুদের আস্থা অর্জন করতে চেষ্টা করুন। তাদের সাথে কাটানো সুন্দর সময়গুলো নিয়ে আলোচনা করুন।
  • শিশুকে পরিবারের বিভিন্ন দায়িত্ব প্রদান করে তাদের কার্যকারীতা নিশ্চিত করুন।

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা
সূত্র: https://www.psychologytoday.com/intl/blog/how-raise-happy-cooperative-child/201904/handling-your-child-s-jealousy