মূল পাতা / প্রতিদিনের চিঠি / পৃথিবীর জীবনটা আর ভালো লাগে না

পৃথিবীর জীবনটা আর ভালো লাগে না

সমস্যা: আমি মাইগ্রেন এ ভুগতে ভুগতে এখন আমি একজন ওসিডি,ডিপ্রেশনের  এবং ডায়াবেটিসের রোগী। বয়স ৩৯ বছর। আমার পৃথিবীর জীবনটা আর ভালো লাগে না। কিন্তু সবাই চাই পৃথিবীতে দীর্ঘদিন বাঁচতে কিন্তু আমার এ রকম ইচ্ছা হয় না। আমার ইচ্ছা হয় ঈমানের সহিত দ্রুত মরে যেতে। আমি এখন কি করবো?

-রুস্তম আলী

পরামর্শ: মাইগ্রেশন আর ডায়বেটিস এর পাশাপাশি বর্তমানে আপনি বিষন্নতায় ভুগছেন। সেই সাথে ওসিডি যদি থাকে তাহলে আপনার সবগুলি সমস্যারই চিকিৎসা করাতে হবে। হতাশ হওয়ার কিছু নেই। বর্তমানে সবগুলিরই ভালো চিকিৎসা আছে। সঠিক চিকিৎসা করালে আপনি ভালো থাকবেন। আপনি নিশ্চয়ই ডায়াবেটিসের চিকিৎসা করাচ্ছেন। ডায়াবেটিস অবশ্যই কন্ট্রোলে রাখতে হবে। আপনি বর্তমানে কি কি ওষুধ খাচ্ছেন জানা দরকার ছিলো। কোনো ওষুধ না খেলে, ট্যাবলেট আরপোলাক্স ২০ মিগ্রা সকালে নাস্তার পর খেতে পারেন। আর মাইগ্রেনের চিকিৎসার ক্ষেত্রে ওষুধের পাশাপাশি বেশকিছু নিয়ম মেনে চলতে হয়। একাধারে বেশিক্ষণ টিভি, মোবাইল না দেখা, লাইটের দিকে না তাকানো, বেশি ক্ষুধা না লাগানো, পরিমাণ মতো ঘুম, এসব জরুরি। একটা বিষয় খেয়াল করতে হবে আর মাথাব্যথা হওয়ার আগে টের পাওয়া যায়, তখনই অর্থাৎ মাথাব্যথা উঠার আগে যদি দুইবড়ি নাপা ৫০০ মিগ্রা একবারে খেয়ে ফেলেন তবে ব্যাথা উঠার সম্ভাবনা কমে আসে। অবশ্যই ভরা পেটে খেতে হবে। সেইসাথে টেবলেট স্টিমিটিল সকালে আর রাতে ১টা করে টানা কয়েক মাস খেতে পারেন। এতো কিছুর পর বলছি, সরাসরি চিকিৎসা করানোই ভালো। পারলে সরাসরি দেখা করুন। ভালো করে এবং ঈমানে সাথেই জীবন কাটান সেই কামনা করছি। ধন্যবাদ।

 

 

 

মন প্রতিদিন-বিভাগে দৈনন্দিন মনোসামাজিক বিষয়ে কথা বলবেন মনের খবর এর সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আপনার কোন প্রশ্ন থাকলে ইনবক্স করুন মনের খবর ফেসবুক পেজে: https://www.facebook.com/monerkhabor/