মূল পাতা / প্রতিদিনের চিঠি / তার আচরণ ও কথবার্তায় অস্বাভাবিক পরিবর্তন এসেছে

তার আচরণ ও কথবার্তায় অস্বাভাবিক পরিবর্তন এসেছে

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দূর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘মন প্রতিদিন’ বিভাগ। সংশ্লিষ্ট বিষয়ে যেকোন প্রশ্ন পাঠাতে পারেন  এই বিভাগে। দাকোপ, খুলনা থেকে আমাদের আজকের প্রশ্নটি পাঠিয়েছেন  অভিজিৎ সেন।

প্রতিদিনের চিঠি

চিঠি

আমরা বিয়ে করেছি দুই বছর হল। আমার স্ত্রীর বয়স ২৯ বছর। তিনমাস হল সে গর্ভবতী। সে একজন গাইনী বিশেষজ্ঞের সাথে নিয়মিত যোগাযোগ রাখছে। কিন্তু সমস্যা হল; সে সব সময় বাচ্চা নিয়ে টেনশনে থাকছে। এত বেশি টেনশন করছে যে তার আচার আচরণ ও কথবার্তায় অস্বাভাবিক ধরনের পরিবর্তন এসেছে। বেশিরভাগ সময় সে অংলগ্ন আচরণ করে। এ অবস্থায় কি করা যেতে পারে?

উত্তর

সহজ এবং সোজা কথা, দেরি না করে আপনার স্ত্রীকে কাছাকাছি কোনো একজন মনোরোগ বিশেষজ্ঞ দেখান। গাইনী বিশেষজ্ঞের সাথে তো যোগাযোগ রাখতেই হবে। আপনার লেখা থেকেই স্পষ্ট যে আপনার স্ত্র্রী তার স্বাভাবিক কাজকর্ম এবং চিন্তা ভাবনা চালিয়ে যেতে পারছেন না। এমতাবস্থায় পেটের সন্তানটির জন্য যথোপযুক্ত পরিচর্যা বা যত্নেরও কিন্তু বিঘ্ন ঘটবে। কেন এমন করছে? সেটা এককথায় বলা যাবেনা। হতে পারে খুবই সামান্য কিছু চিকিৎসা বা পরামর্শ দরকার, কিংবা হতে পারে আরো কিছু বেশী চিকিৎসা লাগবে। যেটাই হোক সেটা সরাসরি কারো সাথে কথা বলে ঠিক করে নেয়াই ভালো।

যেহেতু তিন মাস পাড় হয়ে গেছে সুতরাং প্রয়োজনীয় ওষুধ নিতেও এখন আর খুব বেশি সমস্যা হবে না। অনেকে অনেক কথা বলবেন, এসবে কান দিবেন না। মনে রাখবেন, যা আপনি নিজেই লিখেছেন, একজন মানুষ এমনি এমনিই অসংলগ্ন আচরণ করেন না। তার পিছনে নিশ্চয়ই কোনো কারণ আছে। হতে পারে সেটা খুবই সামান্য। কিন্তু অসংলগ্ন যে আচরণই করুক সেটা ঠিক করা দরকার। একজন মানুষ দিন দিন টেনশন করবে, টেনশন বাড়বে, আচরণ আর কথাবার্তায় অস্বাভাবিকতা বাড়বে সেটা আমরা কেউই আশা করিনা। দ্রুত ব্যবস্থা নিন, আগত শিশুটির জন্যও সেটা মঙ্গল হবে। আপনাকে আগাম শুভেচ্ছা।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন