মূল পাতা / প্রতিদিনের চিঠি / হেরোইন আসক্তি থেকে মুক্তি পেতে চাই

হেরোইন আসক্তি থেকে মুক্তি পেতে চাই

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দূর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন সুলতান মির্জা (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

আমার বয়স ২৯ বছর। আমি হেরোইন আসক্ত। আমি কোন চিকিৎসকের সাথে দেখা না করে এই আসক্তি থেকে মুক্তি পেতে চাই। কিভাবে সম্ভব সাজেশন দিবেন প্লীজ।

উত্তর

মাদকাসক্তি একটি রোগ (এ সংক্রান্ত একটি লিংক নিচে দেওয়া হল)। আপনি যদি বিষয়টিকে স্বাভাবিক একটি অভ্যাস মনে করেন তবে সেটি ভুলই হবে। স্বাভাবিক অভ্যাস অনেক সময় চাইলে আপনি পরিবর্তন করতে পারেন। কিছু সমস্যা হলেও মানুষ অভ্যাস পরিবর্তন করতে পারে। কিন্তু একটি রোগ কেবলমাত্র একটি অভ্যাস নয় এবং চাইলেও সেটা বাদ দেয়া বা পরিবর্তন করা সম্ভব হয়না। এখানে আরো একটি বিষয় যোগ করা জরুরি, মাদকাসক্তি রোগটি শুধুমাত্র একটি সাধারণ অভ্যাসের ভিতরই সীমাবদ্ধ নয়। এরজন্য ভুক্তভোগী মানুষটির আরো অনেক সমস্যা হয়, যা আপনি নিজেও জানেন। ঘুমের সমস্যা, খাওয়ার সমস্যা, কাজের সমস্যা, শারীরিক-মানসিক আরো বহু রকমের সমস্যা হয়। আপনার ইচ্ছা আছে এই আসক্তি থেকে বের হয়ে আসার, এটা বোঝা গেলো। সেজন্য সাধুবাদও পেতে পারেন।

আপনাকে একটি প্রশ্ন করা জরুরি – কেন আপনি চিকিৎসকের পরামর্শ নিতে চান না? হেরোইন অনেক নেশা থেকেই ডেঞ্জারাস, বেশি ভয়ংকর। এর ক্ষতির প্রভাবও বেশি। বিশেষ করে, উইথড্রল ইফেক্ট ভয়ংকর হতে পারে (উইথড্রলকে কেউ কেউ স্থানীয় ভাবে ব্যারা বলে)। এই সময় এমনকি মৃত্যুও হতে পারে। সুতরাং এমন বুদ্ধি বা সাজেশন আপনাকে দেয়া ঠিক হবেনা। বরং এই সমস্যাটিকে রোগ মনে করে সঠিক চিকিৎসা নেয়ার ব্যাবস্থা করুন। প্রয়োজনে পরিবারের সাহায্য নিন। আপনার ইচ্ছাকে আবার সাধুবাদ জানাই।

লিংক দেখুন: https://www.monerkhabor.com/drug-addiction/2014/11/23/210/

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন