মূল পাতা / প্রতিদিনের চিঠি / ওকে কখনও ডাক্তার দেখানো হয়নি

ওকে কখনও ডাক্তার দেখানো হয়নি

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দূর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন  আরিফুল ইসলাম  –

প্রতিদিনের চিঠি

চিঠি

আমার খালাতো ভাইয়ের বয়স এখন ৪০ বছর। ও একটু সহজ সরল এবং তোতলামী সমস্যা আছে। ও খুব ছোটবেলা মানে ৬-৭ বছর বয়স থেকেই কিছুক্ষণ পরপর হাত ধুত। গ্রামে এবিষয়ক কোন পরামর্শক ছিল না। তাই ওকে কখনও ডাক্তার দেখানো হয়নি। এখন মনের খবর এবং সাইকোলজিকাল অনেক লেখা পড়ে বুঝতে পেরেছি এটা ওসিডি ধরনের কিছু। আমার প্রশ্ন হল এত বছর ধরে থাকা এই রোগ/অভ্যাস চিকিৎসা করালে কি কোন ফল পাওয়া যাবে?

উত্তর

ধন্যবাদ আপনাকে, জানতে চাওয়ার জন্য এবং একই সাথে মনের খবর পড়ার জন্য। না, এটি শুধু অভ্যাস জনিত সমস্যা নয়। এটি অবশ্যই একটি রোগ। একটি মানসিক রোগ। আপনি ঠিকই ধরেছেন-মনে হচ্ছে আপনার ভাইয়ের রোগটি ওসিডি বা শুচিবাই। বড় করে বললে, দাঁড়ায় ‘অবসেসিভ কম্পালসিভ ডিজঅর্ডার’। অভ্যাস আর রোগের ভিতর নিশ্চয়ই অনেক তফাত আছে। অনেক অভ্যাস হয়তো মানুষ চাইলে পরিবর্তন করতে পারেন। কোনো রোগই চিকিৎসা ছাড়া ভালো হওয়ার নয়।

আপনার প্রশ্ন ছিলো, এত বছর পর চিকিৎসা করালে কি কোনো ফল পাওয়া যাবে কিনা? অবশ্যই পাওয়া যাবে। তবে, রোগ শুরু হওয়ার পর যত তাড়াতাড়ি চিকিৎসা শুরু করা যায় ততই ভালো। দেরী হলে চিকিৎসা কঠিন এবং জটিল হয়। তবে অনেকের ক্ষেত্রে বেশ ভালো রেজাল্টও পাওয়া যায়। সুতরাং দেরী না করে অবশ্যই চিকিৎসার ব্যবস্থা করবে। আপনার ভাইযের বা অন্যদের বোঝার জন্য মনের খবরে, ওসিডি বিষয়ের অনেক লেখার মধ্যে একটির লিংক দেয়া হলো।

লিংক- https://www.monerkhabor.com/featured/2018/11/20/13742/

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন