মূল পাতা / প্রতিদিনের চিঠি / সহজে কাউকে বিশ্বাস করতে পারি না

সহজে কাউকে বিশ্বাস করতে পারি না

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন  তামান্না আক্তার (ছদ্মনাম)  –

প্রতিদিনের চিঠি

চিঠি

আমি সহজে কাউকে বিশ্বাস করতে পারি না। পরিচয়ের প্রথমদিকে সবাইকেই প্রতারক মনে হয়। অনেকদিন মেশার পর হয়তো তার প্রতি দৃষ্টিভঙ্গি একটু বদলায়। কিন্তু পুরোপুরি বিশ্বাস করতে পারি না। যার ফলে আমি মানুষের সাথে মিশতে একটু অস্বস্তি বোধ করি। এটা কি মানসিক রোগ? রোগ হোক বা না হোক- এ থেকে মুক্তির কোন উপায় বলবেন কি?

উত্তর

না, যদি এটা শুধুমাত্র অবিশ্বাসের মধ্যে সীমাবদ্ধ থাকে এবং মানসিক রোগের অন্য কোন উপসর্গ না থাকে তাহলে একটু দিয়ে আমরা একে মানসিক রোগ বলব না। তবে অবশ্যই এটা একটা সমস্যা। আর কোন সমস্যা যদি দৈনন্দিন কর্মকান্ড ব্যহত করে তবে সেই সমস্যার অবশ্যই চিকিৎসা দরকার। আপনার ক্ষেত্রে আশার কথা হল যে, যেহেতু কিছুদিন মেশার পর বা সম্পর্ক ভালো হওয়ার পর তার প্রতি আপনার দৃষ্টিভঙ্গি বদলায় তাই এটি সমাধান যোগ্য।  এজন্য আপনাকে বেশি বেশি করে মানুষের সাথে মিশতে হবে। তবে এক্ষেত্রে জানা দরকার ছিল যে, ছোটবেলায় আপনার জীবনে এমন কোন ঘটনা ছিল কিনা যার প্রেক্ষিতে আপনি মানুষকে অবিশ্বাস করতে শুরু করেন। যদি থেকে থাকে তবে সেটিরও সমাধান দরকার। আর যদি না থাকে তাহলে ওই একই পরামর্শ যে, মানুষের সাথে বেশি বেশি করে মেশার চেষ্টা করুন। আর সেক্ষেত্রে অবশ্যই নেতিবাচক চিন্তা না করে ইতিবাচক চিন্তা করে স্বাভাবিকভাবে মিশতে হবে। ধন্যবাদ।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন