মূল পাতা / প্রতিদিনের চিঠি / অনেক মানসিক রোগের ডাক্তারও দেখিয়েছি

অনেক মানসিক রোগের ডাক্তারও দেখিয়েছি

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন  তারিকুল ইসলাম (ছদ্মনাম)  –

প্রতিদিনের চিঠি

চিঠি

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। আমার সব সময় শরীর দুর্বল লাগে ও সারাক্ষন ঘুম ঘুম ভাব এই কারণে আমি অবসাদগ্রস্থ। এই সমস্যাটা  অনেক বছর ধরে, অনেক মানসিক ডাক্তারও দেখিয়েছি তাদের দেওয়া অনেক ঔষধও খেয়েছি কিন্তু কোন সুফল পাইনি। তবে বছর খানেক আগে বুপ্রপিয়ন গ্রুপের ডেপনক্স এসআর  খেয়ে মনে হয় খুব ভাল ছিলাম কিন্তু ওই ঔষধ এখন আর বাজারে পাওয়া যাচ্ছেনা। তাই খুব পেরেশানিতে আছি।  আজকে আপনার পোস্ট দেখে মিটাপ্রেক্স ৭.৫.নিয়েছি । এটা খাওয়া যাবে কিনা বা  এর সাথে আর অন্য ঔষধ লাগবে কিনা একটু জানালে উপকৃত হতাম। এবং  বেঁচে থাকার পথ খুঁজে পেলাম বলে নিজের মনে সান্তনা দিতাম। আমি আপনাদের জন্য দোয়া রেখে শেষ করলাম, ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন, আল্লাহ হাফেজ।

 

উত্তর

আপনাকে প্রথমেই ধন্যবাদ জানাচ্ছি মনের খবর পড়ার জন্য। আপনি যে সমস্ত সমস্যার কথা বলেছেন অর্থাৎ সবসময় শরীর দুর্বল লাগা, সারাক্ষন ঘুম ঘুম ভাব কিংবা অবসাদগ্রস্ততা- এগুলো আসলে অনেক রোগেরই উপসর্গ। তাই আপনার রোগটি নিশ্চিত হতে প্রথমেই ডায়াগনসিস করতে হবে। তারপরে আপনার চিকিৎসার জন্য প্লানিং করতে হবে। ডায়াগনসিস করে আপনার কোন শারীরিক সমস্যা যেমন: থাইরয়েড বা হরমোন জনিত কোন সমস্যা আছে কিনা সেটা দেখে প্ল্যানিং ঠিক করতে হবে। মিটাপ্রেক্স খেতে পারেন, এতে অন্য কোন অসুবিধা হবে না। তবে ডায়গনসিস না করে অর্থাৎ রোগ চিহ্নিত না করে এ ওষুধ খেলে খুব একটা উপকার পাওয়ার সম্ভাবনা নেই। তাই আপনার উচিত হবে পুনরায় কোন মানসিক রোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা এবং ডায়াগনসিস করা। ভালো থাকবেন।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন