মূল পাতা / প্রতিদিনের চিঠি / সে নিজের সাথেই নাকি কথা বলে

সে নিজের সাথেই নাকি কথা বলে

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন শারমীন সুলতানা (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

আমার ছোট ভাইয়ের বয়স ১৫ বছর। সে ছোটবেলা থেকেই একা একা বিড়বিড় করে কথা বলে। মাঝে মাঝে হাসে। অনেকে বলে জ্বীনের আছড়, অনেকে বলে মানসিক রোগ। ও বলে যে, একা কথা বলতে তার ভালো লাগে। সে নিজের সাথেই নাকি কথা বলে। এটা বন্ধের কি কোন উপায় আছে?

উত্তর

এই বিড়বিড় করে কথা বলার সাথে যদি অন্য কোনো সমস্যা না থাকে। অর্থাৎ আপনার ভাই যদি তার প্রয়োজনীয় সকল কাজ সঠিকভাবে সম্পন্ন করতে পারেন। ঘুম, খাওয়া, চলাফেরা, অন্যদের সাথে স্বাভাবিক আচরণ করতে পারেন তবে এটি কোনো রোগ নয়। এমনি একটি স্বভাব হতে পারে। কিন্তু যদি বিড়বিরড় করে কথা বলার সাথে অন্য আর কোনো সমস্যা থাকে তবে সেটা নিয়ে চিন্তা করতে পারেন। আপনার ভাইয়ের বুদ্ধি কি স্বাভাবিক আছে, নাকি বয়সের তুলনায় কম আছে সেটা বোঝারও দরকার ছিলো। সুযোগ থাকলে সন্দেহ দূর করার জন্য হলেও একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে সরাসরি দেখা করতে পারেন।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন