মূল পাতা / প্রতিদিনের চিঠি / কোন সহপাঠীর সাথেও কথা বলে না

কোন সহপাঠীর সাথেও কথা বলে না

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন রফিকুল ইসলাম (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

আমার মেয়ে ৫ম শ্রেনীতে পড়ে। সে বাসায় সারাদিন অনেক কথা বলে। কিন্তু স্কুলে টীচার কিছু জিজ্ঞেস করলে ছাড়া কথা বলে না। কোন সহপাঠীর সাথে তো বলেই না। কেউ ওর সাথে মিশতে চাইলেও মেশে না। ও পড়ালেখায় ভালো। অনসব আচরন স্বাভাবিক। কেন মেশে না বা কথা বলে না তা জানতে চাইলে বলে যে ভালো লাগে না। এর জন্য তাকে দুবার স্কুলও বদলেছি। ভেবেছি অন্য স্কুলের বন্ধুদের সাথে হয়ত মিশবে। লাভ হয়নি। আমরা কি করতে পারি? আমরা নওগা তে থাকি।

 

 

উত্তর

এটা একটা সমস্যাই। ৫ম শ্রেনী মানে বয়সও একটু হয়েছে। এটাকে সিলেকটিভ মিউটিজম বলে। এর পিছনের অনেক কারণ থাকতে পারে। সহজ কারণ- পিছনে ঘটে যাওয়া কোনো ঘটনা। যেহেতু পড়ালেখায় ভালো, যেহেতু ও নিজে বিষয়টিতে কোনো রকম অস্বস্তি বা অসুবিধা বোধ করেনা, যেহেতু অন্যদের জন্য এটি কোনো ক্ষতির কারণ নাই, তাই আপাতত বিষয়কে খুব বেশি জটিল না ভাবাই ভালো। ওর শরীরের, হরমোনের আর কোনো সমস্যা আছে কিনা দেখে নিতে পারলে ভালো হতো। তবে যদি সম্ভব হয়, বা যত তাড়াতাড়ি সম্ভব একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে দেখা করে বিষয়টি ভালো করে জেনে নিতে পারেন। আপনাদের কাছাকাছি বগুড়া এবং রাজশাহী মেডিকেল কলেজ আছে। সুবিধা মতো যেকোনো একটিতে যেতে পারেন। আশা  করছি, এটা বড় কোনো সমস্যা হবেনা।

 

**দ্রষ্টব্য: প্রতিদিনের চিঠির সকল উত্তর কেবল প্রাথমিক পরামর্শ হিসেবে দেওয়া হয়।  চিকিৎসকের সাথে সাক্ষাতে চূড়ান্ত পরার্মশ  নিন।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন