মূল পাতা / প্রতিদিনের চিঠি / সব সময় হার্ট অ্যাটাকের ভয়ে থাকি

সব সময় হার্ট অ্যাটাকের ভয়ে থাকি

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন আশিক (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

স্যার ৩ বছর আগে আমার আব্বুর হার্ট অ্যাটাক হয়। এক দিন পরে স্ট্রোক হয়। তারপর থেকে আমার মনে এক ধরনের ভয় কাজ করে। মনে হয় আমারও এমন কিছু হবে। সব সময় ভয়ে থাকি। এক বছর হল প্রেসার আর সুগারও ধরা পরছে। Cardizem sr 120 & Comet 850 খাই। আর অ্যাংজাইটির  জন্য Alprazolam 50 mg খাই। সব সময় ভিতরে মরার ভয় কাজ করে। আমি এখন কি করতে পারি স্যার একটু জানাবেন প্লিজ। নিজেকে খুব অসহায় মনে হয়।

 

উত্তর

ধন্যবাদ। এই সমস্যার কারণে আপনার কি কখনো এমন হয়েছে যে, আপনি এখনি মারা যাবেন বা অজ্ঞান হয়ে যাবেন। আপনি কি একা একা বের হতে পারেন? এসব জানা খুবই জরুরি। আপনার কিছু পরীক্ষা নিরীক্ষাও করা দরকার। যেমন থাইরয়েড হরমোন। যদি করা থাকে তবে সেটার অবস্থা কি?

যেহেতু ব্লাড সুগারের সমস্যা আছে, তাই আপনাকে বিষয়টি নিয়ে একটু সাবধানে থাকবেন। এলপ্রাজোলাম আপনি কতদিন যাবত খান? এমনি এমনি এই ওষুধ বেশীদিন খাবেন না? আপাতত টেবলেট আরপোলাক্স ২০ মিগ্রা, সকালে একটা নাস্তার পর শুরু করতে পারেন। তবে সরাসরি দেখা করে চিকিৎসা নেয়াই ভালো। ওষুধের সাথে আপনার সাইকোথেরাপীও লাগবে। ভালো থাকবেন।

 

**দ্রষ্টব্য: প্রতিদিনের চিঠির সকল উত্তর কেবল প্রাথমিক পরামর্শ হিসেবে দেওয়া হয়।  চিকিৎসকের সাথে সাক্ষাতে চূড়ান্ত পরার্মশ  নিন।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন