মূল পাতা / প্রতিদিনের চিঠি / এক রুম থেকে আরেক রুমে যেতে পরি না

এক রুম থেকে আরেক রুমে যেতে পরি না

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন নাজমুল (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

বয়স ২২ বছর। আমি বিদেশ থাকি আমার সমস্যা হল আমি নিজেকে সংদেহ করি।  আর অনেক ভয় করে আমি বিদেশে এক রুম থেকে আরেক রুমে য়েতে পরি না। এই বিষয়ে আপনারা কিছু করতেন  উপকার  হত।

 

 

উত্তর

আপনার প্রশ্নটি পরিষ্কার না। নিজেকে সন্দেহ করেন বলে আপনি ঠিক কি বুঝিয়েছেন সেটা বোঝা যাচ্ছেনা। ভয় করা বা একরুম থেকে অন্য রুমে না যেতে পারার অনেক কারণ থাকতে পারে। সে বিষয়ে স্পষ্ট পরামর্শ দিতে হলে আপনার কাছ থেকে আরো অনেক কিছু জানা প্রয়োজন ছিলো। সাধারণভাবে একা থাকলে, নির্জন জায়গায় থাকলে, একা একা ভয় লাগতেই পারে। তবে অনেক মানুষের ভিতর থাকলে, সে ভয়ের কারণ কি হতে পারে সেটা নির্ণয় করা এবং সেই মতো সমাধানের পরামর্শ ঠিক করতে হবে।

যেহেতু বিদেশে থাকেন, তাই বলবো আপনার কাছের মানুষ বা বন্ধু বান্ধবের, যাকে আপনি বিশ্বাস করেন এমন কারো সাথে বিষয়টি শেয়ার করেন। তারা হয়তো আপনার বিষয়টি এবং আরো কোনো সমস্যা আছে কিনা, কোথায় যেতে হবে, কি করতে হবে সে বিষয়ে সাহায্য করতে পারবে।

আপনি আর একটু বিস্তারিত লিখলে আরো স্পষ্ট কিছু ধারণা হয়তো দেয়া যেতো। ভালো থাকবেন।

**দ্রষ্টব্য: প্রতিদিনের চিঠির সকল উত্তর কেবল প্রাথমিক পরামর্শ হিসেবে দেওয়া হয়।  চিকিৎসকের সাথে সাক্ষাতে চূড়ান্ত পরার্মশ  নিন।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন