মূল পাতা / প্রতিদিনের চিঠি / প্রসাবের সাথে বীর্যপাত ঘটে

প্রসাবের সাথে বীর্যপাত ঘটে

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন জুয়েল (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

আমার বয়স ১৭। পায়খানা করার সময় লিঙ্গ দিয়ে প্রসাবের সাথে বীর্য বের হয়। হামর্দদ এর অনেক ওষুধ খেয়েছি কাজ হয়নি এখন চোখ ব্যাথা করতেছে ও অন্ধকার লেগে যাচ্ছে কোন কাজ ঠিকমতো করতে পারছি না  স্বাস্থ্য শুকিয়ে যাচ্ছে মাথা ভার হয়ে আছে।  সমাধান চাই দ্রূত।

 

উত্তর

আপনি যে সমস্যার কথা বলেছেন এটি অতি সাধারন এবং স্বাভাবিক একটি বিষয়। এর জন্য কোনো ওষুধ খাওয়া প্রয়োজন নেই। কারণ এটি কোনো ওষুধই বন্ধ করতে পারবে না। যদি কোনো ওষুধ এটা বীর্য বের হওয়া বন্ধ করে সেটা হবে আপনার জন্য ক্ষতির কারণ। এই বয়সে এটি একটি স্বাভাবিক শরীর বৃত্তিয় পরিবর্তন। আমাদের মুত্রথলীর পিছনে সেমিনাল ভেসিকেল বলতে  একটি ছোট্ট থলি থাকে। সেখানে প্রতিনিয়তই সেমিনাল ফ্লুইড জমা হতে থাকে। তাই পায়খানা করার সময় বা অন্য অনেক সময় সেই থলিতে চাপ লাগলে সেখান থেকে এমন পানি জাতীয় বিষয় বের হয়ে আসতে পারে। যা স্বাভাবিক এবং এই আঠালো পানি যতই বের হোক তাতে শরীরের মনের বা কোনো কিছুর কোনো সমস্যা হওয়ার বিন্দু পরিমানে কারণ নেই।

এটি নিয়ে দু:শ্চিন্তা করার কারণে আপনার চোখ ব্যাথা বা অন্ধকার লাগার অনুভূতি হয়। আপনি সামান্য পরিমানের ওষুধ খেতে পারেন। যেমন টেবলেট প্রোপ্রানল ১০ মিগ্রা, সকালে আর রাতে একটা করে ১৫ দিন। সেইসাথে অনুরোধ করছি বৈজ্ঞানিক ব্যাখ্যা মেনে নিন। ভালো থাকুন।

**দ্রষ্টব্য: প্রতিদিনের চিঠির সকল উত্তর কেবল প্রাথমিক পরামর্শ হিসেবে দেওয়া হয়।  চিকিৎসকের সাথে সাক্ষাতে চূড়ান্ত পরার্মশ  নিন।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন