মূল পাতা / প্রতিদিনের চিঠি / ঔষধ বন্ধ রাখলে আবার সেই আগের সমস্যা শুরু হয়

ঔষধ বন্ধ রাখলে আবার সেই আগের সমস্যা শুরু হয়

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন ইমরান (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

আসসালামুআলাইকুম। আমি আপনাদের “মনের খবর “ফেসবুক পেজটা নিয়মিত পড়ি। আমি বগুড়া থেকে বলছি। আমার বয়স ২৫ বছর। আমার ২ বছর আগে অনেক সমস্যা ছিল যেমন কোন কাজে মন বসাতে পারছিলাম না,রাতে ঘুম আসত না, সব সময় অস্থির অস্থির লাগত ইত্যাদি। তখন আমি একজন মানসিক ডাক্তার এর কাছে বিষয় গুলো খুলে বলি তখন তিনি আমাকে দুটি ঔষধ লিখে দিয়েছিলেন (১)setra50mg   1+0+1 (2)pase0.5mg  0+0+.25। এগুলো খাওয়া শুরু করি এবং এখন পর্যন্ত এই ঔষধগুলো খাই। এখন আগের চেয়ে অনেক ভালো আছি কিন্তু একটা সমস্যা বর্তমান এ হছে তা হলো মাঝে মাঝে  বুকে চাপ অনুভূত হচ্ছে। এখন এ অবস্থায় আমি কি ঔষধগুলো খাওয়া চালিয়ে যাব? আর আমি এই দুটি ঔষধ দু একদিন বন্ধ রাখলে আবার সেই আগের সমস্যা টা শুরু হয়। এখন আমার কি করা উচিত? দয়া করে সময় পেলে উওর দিবেন স্যার।

উত্তর

আপনাকে ধন্যবাদ মনের খবর নিয়মিত পড়ার জন্য। মনের খবর কি আপনার বা আপনার আশেপাশের মানুষের মনের মতো হচ্ছে কিনা বা আর কি কি করা যেতে পারে, এসব বিষয় আমাদেরকে জানাতে পারেন। আমরা চাই প্রতিটি মানুষ মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতন হোক, মানসিক সমস্যা থেকে দূরে থাকুক বা কারো কোনো রকম সমস্যা হলে সাথে সাথে এবং দ্রুত সেই সমস্যার সমাধানের ব্যবস্থা হোক।

আপনি দুই বছর আগে যে চিকিৎসা নিয়েছেন সেটা ঠিকই আছে। এর ভিতর কি আপনি ডাক্তার দেখিয়েছেন কিনা উল্লেখ করেন নি। দুইবছর একই রকম করে টানা ওষুধ খাওয়া ঠিক না। আপনাকে প্রথমেই বলবো আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করার জন্য। হঠাৎ করে এই ওষুধ বন্ধ করলে সমস্যা হতে পারে। তাই ওষুধ বাড়ানো কমানো বাদ দেয়া সেসব সরাসরি ডাক্তারের তত্বাবধানে হওয়াই ভালো। আপনার বুকে চাপ দেয়ার বিষয়টি আলাদা কিছু বলে মনে হয় না। আপনার আগের রোগের কারণেই হতে পারে। আপনি দুই বেলা সেট্রা না খেয়ে সেট্রা ১০০ মিগ্রা, শুধু সকালে খান। আর আপাতত পেইস ০.৫মিগ্রা, সকালে অর্ধেক আর রাতে অর্ধেক খান। সম্ভব হলে পরবর্তীতে আপনার ডাক্তারের সাথে আবার যোগাযোগ করুন। ধন্যবাদ। মনের খবর পড়বেন। অন্যদেরকেও পড়তে বলবেন।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন