মূল পাতা / প্রতিদিনের চিঠি / এই রোগ থেকে কি সর্ম্পূণ মুক্তি পাওয়া সম্ভব?

এই রোগ থেকে কি সর্ম্পূণ মুক্তি পাওয়া সম্ভব?

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন সাইফুর রহমান (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

আমি বিসিএস পরিক্ষার্থী। আমার ছোট ভাই সিজোফ্রেনিয়ার রোগী। আমি এই রোগ সম্পর্কে জানতে চাচ্ছি। এই রোগ থেকে কি সর্ম্পূণ মুক্তি পাওয়া সম্ভব? ওর চিন্তায় আমি ঠিকমত পড়ায় মন দিতে পারছি না। এদিকে ভার্সিটির হলে থাকায় ওকে সময় দিতে পারছি না। নিজেকে খুব অসহায় এবং জীবনটাকে দুর্বিষহ মনে হচ্ছে। শুধু মনে হয় যে ও যদি কোনদিন ভালো না হয়! প্লীজ আমাকে কিছু পরামর্শ দিন যাতে আমি ঠিকমত পড়াশোনা করতে পারি আর ওর সুস্থতার ব্যাপারেও কিছু বলুন।

উত্তর

প্রথম কথা হলো আপনি যদি ঠিকমতো পড়াশুনা না করতে পারেন। যদি দরকারি এবং সময়মতো যা করার কথা তা না করতে পারেন তাহলে সেটাতো আপনার ভাইয়ের জন্য আরো সমস্যাই হবে। সুতরাং আপনার হাতের কাজের দিকে মনোযোগ দিতে হবে। একই সাথে ভাইয়ের জন্য প্রয়োজনীয় কাজটি করতে হবে।

হ্যাঁ, সিজোফ্রেনিয়া একটি জটিল মানসিক রোগ। মানসিক রোগের ভিতর সম্ভবত সবচেয়ে জটিল। এর চিকিৎসাও দীর্ঘদিন চালিয়ে যেতে হয়। আপনার জন্য সুসংবাদ হলো, পূর্বের যেকোনো সময়ের চেয়ে এখনকার ওষুধ বা চিকিৎসা অনেক উপকারী ও কার্যকরী। সুতরাং চিন্তা না করে, ভয় না পেয়ে সঠিক ভাবে চিকিৎসা চালিয়ে যাওয়ার ব্যবস্থা করুন। সেটাই ভালো হবে। বর্তমানে যেসব ওষুধ বাজারে পাওয়া যায় সেসবের কার্যকারীতা অনেক ভালো। সাইড ইফেক্টও অনেক কম। চিকিৎসার সব নিয়ম কানুন মেনে যদি নিয়মিত চিকিৎসা করানো যায় তবে আপনার ভাই নিজেই হয়তো নিজের দায়িত্ব নিতে পারবে। তবে সেটার জন্য অপেক্ষা করতে হবে। সুস্থতার দিকে না যাওয়া পর্যন্ত হঠাৎ দায়িত্ব দিয়ে ফেলা ঠিক হবেনা। তাই তাকে সুস্থতার দিকে নিয়ে যাওয়া, নিজে সুস্থ থাকা এবং সময়মতো সঠিক কাজ করা সবই এখন আপনার উপর। নিজে ভালো থাকার চেষ্টা করবেন ভাইকেও ভালো রাখবেন। ধন্যবাদ।

**দ্রষ্টব্য: প্রতিদিনের চিঠির সকল উত্তর কেবল প্রাথমিক পরামর্শ হিসেবে দেওয়া হয়।  চিকিৎসকের সাথে সাক্ষাতে চূড়ান্ত পরার্মশ  নিন।

 

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন