মূল পাতা / প্রতিদিনের চিঠি / কিছু রোগের চিকিৎসা দীর্ঘদিন চালিয়ে যেতে প্রয়োজন হতে পারে

কিছু রোগের চিকিৎসা দীর্ঘদিন চালিয়ে যেতে প্রয়োজন হতে পারে

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন রতন কুমার (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

স্যার, আমি খুব অসুস্থ, খাবার খেলে মাথা ঘোরে বমি আসে,বুক ধড়ফড় করে,নতুন কোনো জায়গায় গেলে আরও বেশি হয়,আমি বিএসএমএমইউ তে মনোরোগ বিভাগে পরামর্শ নিয়েছি, ষেখান থেকে আমাকে mirapro 30 দিয়েছে। এই ঔষুধ খেয়ে প্রথমে ভালো ছিলাম,কিন্তু এখন আবার আগের মতোই। আমার ওজন মাত্র 42 kg এ নিয়ে আমি খুব দুচিন্তা করি। আমার বয়স ২২বছর। ৬ বছর ধরে আমার এ সম্যাসা। আমি অনেক ব্লাড টেস্ট, সিবিসি, হেপাটাইটিস, আল্ট্রাসনোগ্রাম ইত্যাদি টেস্ট করেও কিছু ধরা পড়েনি, শুধু mt test a 14 mm positive result আসে আর সবকিছু নরমাল।

উত্তর

তোমাকে ধন্যবাদ প্রশ্ন করার জন্য। কিন্তু তুমি যে ওষুধ খেয়ে বা চিকিৎসাতে ভালো ছিলে সেটা চালিয়ে যাওনি কেনো? একটা বিষয় মনে রাখবে কিছু কিছু রোগ আছে যেখানে দীর্ঘদিন চিকিৎসা চালিয়ে যেতে প্রয়োজন হতে পারে। আবার দেখা যায় কখনো কখেনো সম্পূর্ণ ভালো হয়ে যাওয়ার পরেও আবার নতুন করে রোগের সমস্যা শুরু হতে পারে। দুটার যেটিই  হোক তোমার জন্য পরামর্শ হবে তুমি আবার চিকিৎসা শুরু করো। সামান্য চিকিৎসাতে যদি তুমি ভালো থাকো যদি তুমি তোমার স্বাভাবিক দৈনন্দিন কাজ চালিয়ে যেতে পারো তবে সে চিকিৎসা চালিয়ে যাওয়াইতো ভালো। দেরী না করে আবর শুরু করো।

মানসিক রোগ এবং ওষুধ নিয়ে মানুষের মনে বিভিন্ন রকম প্রশ্ন এবং কথা চালু আছে। এসবে কান দিবেনা। আশা করি দ্রুতই তুমি আবার ভালো করে সব কিছু করতে পারবে। ধন্যবাদ।

 

 

**দ্রষ্টব্য: প্রতিদিনের চিঠির সকল উত্তর কেবল প্রাথমিক পরামর্শ হিসেবে দেওয়া হয়।  চিকিৎসকের সাথে সাক্ষাতে চূড়ান্ত পরার্মশ  নিন।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন