মূল পাতা / প্রতিদিনের চিঠি / মৃত্যু ভয়ে জামাতে নামাজ আদায় পারিনা

মৃত্যু ভয়ে জামাতে নামাজ আদায় পারিনা

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন জাহিদ (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

আমার বয়স ২৬ বছর । আমি যে সমস্যাটায় ভুগছি তা হচ্ছে- গত বছর এপ্রিলে হঠাৎ করে আমার ঘাড়ে ব্যাথা করে এবং একপর্যায়ে তা বেড়ে যায়।।। আমি বিপি দেখলাম ১২০/৮০ আছে। পরে আমি ঘাড় ব্যাথার ঔষঘ খেলাম। অনেকক্ষন পরে বুঝতে পারলাম যে হাত পা ঠান্ডা হয়ে যাচ্ছে এবং চারপাশ অস্বাভাবিক লাগছে এবং মাথা ঘুরাচ্ছে। তখন আমি বাসায় চলে যাই। এরপর আমি ঢাকায় প্রফেসর এ কে এম আনোয়ারউল্লাহ্ স্যারকে দেখাই। তিনি আমাকে CT SCAN OF BRAIN, URINE TEST, ECG, Hemoglobin, sugar test এগুলো করায় এবং রিপোর্ট স্বাভাবিক পায়।পরে ডাক্তা সাহেব আমাকে বলে টেনসন থেকে এই সমস্যা হয়েছে। আমাকে ডাক্তার সাহেব Nexital 10, Propranolol 40 and lonazep 0.5 প্রেসক্রাইব করেছেন। কিন্তু এখনও জামাতে নামাজ আদায় পারিনা, ভয় করে। মৃত্যু ভয়। স্বাভাবিক কাজ কর্ম করতে পারছি না। আমাকে একটু পরামর্শ দিয়ে সাহায্য করুন।

উত্তর

ধন্যবাদ আপনাকে। আপনার লেখা পড়ে মনে হচ্ছে আপনি প্যানিক ডিজঅর্ডার নামক এক ধরনের মানসিক রেগে ভুগছেন। আপনার উচিত ছিলো, নিউরোলজিস্ট না দেখিয়ে একজন মানসিক রোগ বিশেষজ্ঞকে দেখানো। অথবা পরবর্তীতে একজন মানসিক রোগ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা চালিয়ে যাওয়া। আপনিতো শুনলেন আপনার রোগটি টেনশনের সাথে জড়িত। আর টেনশন থেকে সমস্যা নাকি সমস্যার কারণে টেনশন হয়, সেটা আসলে ঠিক এভাবে বলা যাবেনা।

আপনার যেসব সমস্যা হচ্ছে, সেসব আসলে রোগের জন্যই হচ্ছে। আপনি কি দীর্ঘদীন যাবত একইভাবে ওষুধ চালিয়ে যাচ্ছেন? এটা বোধ হয় আপনার জন্য আরো ভালো হয়নি। আপনি যদি ঢাকায় থাকেন তবে বলবো, সরাসরি দেখা করুন। আর ঢাকার বাইরে থাকলে আপনার কাছাকাছি কোনো একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন। প্যানিক ডিজঅর্ডারের চিকিৎসায় ওষুধের পাশাপাশি কিছু জরুরি পরামর্শ দরকার হয়। আশা করি সঠিক চিকিৎসা নিয়ে আপানি ভালো থাকবেন এবং আপনার প্রতিদিনের কাজ যথাযথভাবে করতে পারবেন।

নিচের লিংকটি পড়ুন- https://www.monerkhabor.com/mental-health/2015/08/24/2104/

**দ্রষ্টব্য: প্রতিদিনের চিঠির সকল উত্তর কেবল প্রাথমিক পরামর্শ হিসেবে দেওয়া হয়।  চিকিৎসকের সাথে সাক্ষাতে চূড়ান্ত পরার্মশ  নিন।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন