মূল পাতা / প্রতিদিনের চিঠি / ২০১৩ সাল থেকে মানসিক রোগর ওষুধ খাই

২০১৩ সাল থেকে মানসিক রোগর ওষুধ খাই

আমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা, দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। যেগুলোর উত্তর দিচ্ছেন অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব। আমাদের আজকের প্রশ্ন পাঠিয়েছেন সুমাইয়া আক্তার (ছদ্মনাম) –

প্রতিদিনের চিঠি

চিঠি

আমার বয়স ৩২ বছর। আমি এন্টিসাইকোটিক ওষুধ খাই, এখন আমার অতিমাত্রায় ঘুম হয়। এই অবস্থায় কি কেরতে পারি? উল্লেখ্য, আমার onset insidious schizophrenia dx হলে আমি Tab.Resperidone 4mg 1+0+1 Tab.Qutiapine 100mg 0+0+1, Tab.perkinil 5mg 1/2+0+1/2, Tab.milam 7.5mg 0+0+1 (SOS ) খাই। ২০১৩ সাল থেকে মানসিক রোগর ওষুধ খাই। এখন Akon dx depressive psychosis হয়েছে। Tab.Aripriprazole 5mg 0+0+1-cont, Cap.nodep 20mg 2+0+0-cont। পরামর্শ আশা করছি।

উত্তর

আপনার ওষুধ ঠিকই আছে। কিন্তু কেমন করে খান বা ডোজ ও সময় কি সেটা আপনার লেখা থেকে বোঝা যাচ্ছে না। এখন মনে হচ্ছে (Tab.Aripriprazole 5mg 0+0+1-cont, Cap.nodep 20mg 2+0+0) এই নিয়মে ওষুধ খাচ্ছেন। তাহলে মনে হয় ঠিকই আছে। তবে কথা হল, আপনার এই সমস্যাগুলি এখন কেমন, আপনার শরীরের ওজন কত, আপনার আর কোন সমস্যা আছে কিনা সেসবও খেয়াল রাখতে হবে। যদি অন্য কোন সমস্যা না থাকে তবে এভাপন চালিয়ে যেতে পারেন, তাতে কোন সমস্যা হওয়ার কথা না।  অসুবিধা হলে যোগাযোগ করবেন। ভালো থাকুন।

 

**দ্রষ্টব্য: প্রতিদিনের চিঠির সকল উত্তর কেবল প্রাথমিক পরামর্শ হিসেবে দেওয়া হয়।  চিকিৎসকের সাথে সাক্ষাতে চূড়ান্ত পরার্মশ  নিন।

ইতি,
প্রফেসর ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
  • চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।
  • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
  • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।
  • সম্পাদক - মনের খবর। চেম্বার তথ্য - ক্লিক করুন